এক বছরে ১৬০ কোটি ডলারের বিনিয়োগ নিবন্ধন: শিল্পমন্ত্রী

২০১৪ সালে বাংলাদেশে এক দশমিক ৬ বিলিয়ন ডলারের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের জন্য নিবন্ধন করা হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2015, 01:32 PM
Updated : 1 March 2015, 01:32 PM

রোববার রাজধানীতে বিনিয়োগ বোর্ডের আয়োজনে বিনিয়োগকারীদের দ্রুত সেবা দিতে নতুন এক সেবার উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

শিল্পমন্ত্রী বলেন, “দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বিনিয়োগের পছন্দের তালিকায় দ্বিতীয় স্থানে ওঠে এসেছে বাংলাদেশ। বিদেশি বিনিয়োগ নিবন্ধনের বর্তমান ধারা অব্যাহত থাকলে চলতি বছরেই ২০০ কোটি ডলারের বিদেশি বিনিয়োগ আসবে।”

সরকারের দেওয়া সুযোগ নিয়ে জাহাজ নির্মাণ ও জাহাজ রিসাইক্লিং, অবকাঠামো, যোগাযোগ, আইসিটি, কৃষি, টেক্সটাইল, জ্বালানি, স্বাস্থ্য ও শিক্ষাখাতে বিনিয়োগ করতে বিদেশিদের প্রতি আহ্বান জানান শিল্পমন্ত্রী।

অনুষ্ঠানে সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রাইজেল বলেন, “বাংলাদেশ বিদেশি বিনিয়োগের জন্য একটি আকর্ষণীয় স্থান। স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধি, উদ্যোক্তাবান্ধব অর্থনৈতিক নীতি, সস্তা শ্রমশক্তি ও শ্রমিকের শেখার আগ্রহ বিনিয়োগকারিদের আকর্ষণ আরো বাড়িয়ে দিয়েছে।”

বিদেশি বিনিয়োগের চলমান ধারা অব্যাহত রাখতে বিনিয়োগ সুরক্ষা কার্যক্রম ও আইনি কাঠামো শক্তিশালী করার তাগিদ দেন তিনি।

এছাড়া স্বাস্থ্য, শিক্ষা, জনসংখ্যা নিয়ন্ত্রণ, দারিদ্র্য-বিমোচন ও সামাজিক নিরাপত্তা বেষ্টনীসহ বিভিন্নখাতে বিগত বছরগুলোতে বাংলাদেশের অর্জনের প্রশংসা করেন তিনি।

নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ বলেন, “বিনিয়োগের অনেক সুযোগ বাংলাদেশে তৈরি হয়েছে। এসব সুযোগ বিদেশি বিনিয়োগকারীরা কাজে লাগাতে চাচ্ছে। এজন্য পরিবেশগত কিছু বিষয়ের উন্নতি চায় তারা।”

সোনারগাঁও হোটেলে বিনিয়োগকারীদের দ্রুত সেবা প্রদানের লক্ষ্যে “অনলাইন ভিসা ইস্যু, ওয়ার্ক পারমিট প্রদান এবং শাখা বা লিয়াজোঁ অফিস স্থাপন” শীর্ষক সেবার এই উদ্বোধনী অনুষ্ঠানে বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান এস এ সামাদের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন বোর্ডের নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মণ্ডল ও ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কো-অপারেশনের (আইএফসি) বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার কাইল এফ কেলহোফার।

এতে অনলাইন সেবার বিভিন্ন দিক তুলে ধরেন বোর্ডের উপ-পরিচালক আরিফুল হক।