সাড়ে ১৮ লাখ টন জ্বালানি তেল আমাদানিতে সায়

সাড়ে ১৮ লাখ মেট্রিকটন পরিশোধিত জ্বালানি তেল আমদানি প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2015, 05:26 PM
Updated : 25 Feb 2015, 05:26 PM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত্র মন্ত্রিসভা কমিটির বৈঠকে সাড়ে ৭ হাজার কোটি টাকা ব্যয়ে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

কুয়েত, মালয়েশিয়া, ফিলিপাইন, চীন, ভিয়েতনাম, ব্রুনাই, ইন্দোনেশিয়া ও তুরস্ক থেকে এই জ্বালানি আমদানি করা হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মোস্তাফিজুর রহমান জানিয়েছেন।

তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতের অ্যামিরেটস ন্যাশনাল ওয়েল কোম্পানি (সিঙ্গাপুর) প্রাইভেট লিমিটেড (ইএনওসি) থেকে প্রতি ব্যারেল ৪ দশমিক ৬০ মার্কিন ডলার দরে ৯০ হাজার মেট্রিকটন গ্যাসওয়েল এবং ২৯ দশমিক ৯৫ মার্কিন ডলার দরে ৮০ হাজার মেট্রিকটন ফার্নেস ওয়েল আমদানি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

মোস্তাফিজুর জানান, পেট্রোলিয়াম করপোরেশন (কেপিসি) থেকে প্রতি ব্যারেল ৪ দশমিক ৫০ মার্কিন ডলার দরে ৮০ হাজার মেট্রিকটন ফার্নেসওয়েল এবং ৭ দশমিক ৫০ মার্কিন ডলার দরে ৯০ হাজার মেট্রিকটন গ্যাসওয়েল আমদানি প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

এছাড়া ব্রুনাইয়ের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি পিবি ট্রেডিং থেকে ব্যারেলপ্রতি ৪ দশমিক ৬ মার্কিন ডলারে ৬০ হাজার টন গ্যাস অয়েল এবং ২৯ দশমিক ৯৫ ডলার দরে ২০ হাজার টন ফার্নেস অয়েল আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান যুগ্ম-সচিব।

তিনি বলেন, মালয়শিয়ার পেটকো ট্রেডিং লাবুয়ান কোম্পানি থেকে ব্যারেল প্রতি ৪ দশমিক ৬০ মার্কিন ডলার দরে ২ লাখ ৫৫ হাজার মেট্রিকটন গ্যাস ওয়েল, ব্যারেল প্রতি ৫ দশমিক ৫০ ডলারে ৫ হাজার টন কেরোসিন, ৫ দশমিক ৫০ মার্কিন ডলার দরে ৭০ হাজার মেট্রিকটন জেটি-১ এবং ২৯ দশমিক ৯ মার্কিন ডলার দরে ৮০ হাজার মেট্রিকটন ফার্নেস ওয়েল আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

চীনের পেট্রোচায়না ইন্টারন্যাশনাল থেকে ব্যারেলপ্রতি ৪ দশমিক ৬০ মার্কিন ডলার দরে ৯০ হাজার টন গ্যাস অয়েল এবং ২৯ দশমিক ৯৫ মার্কিন ডলার দরে ৪০ হাজার টন ফার্নেস অয়েলসহ এক লাখ ৩০ হাজার টন জ্বালানি তেল আমদানির প্রস্তাব অনুমোদন পেয়েছে ক্রয় কমিটির সভায়।

ভিয়েতনামের পেট্রোলিমেক্স কোম্পানি থেকে ৪ দশমিক ৬০ মার্কিন ডলার দরে ৩০ হাজার টন গ্যাস অয়েল এবং ২৯ দশমিক ৯৫ ডলার দরে ৬০ হাজার মেট্রিকটন ফার্নেস ওয়েল আমদানির অনুমোদন পেয়েছে।

ফিলিপাইনের পিনক করপোরেশন থেকে প্রতি ব্যারেল ৪ দশমিক ৬ মার্কিন ডলারে ১ লাখ ৫ হাজার মেট্রিক টন গ্যাস অয়েল, ৭ দশমিক ৩০ মার্কিন ডলার দরে ১৫ হাজার মেট্রিকটন জ্বালানি এবং ৩২ দশমিক ৯৫ ডলার দরে ৪০ হাজার মেট্রিক টন ফার্নেস ওয়েল আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান মোস্তাফিজুর।

তিনি বলেন, ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পিটি ভুমি সিয়াক পুসাকো থেকে ৪ দশমিক ৬ মার্কিন ডলার দরে ৩০ হাজার টন গ্যাস অয়েল এবং ৩২ দশমিক ৯৫ মার্কিন ডলার দরে ৪০ হাজার টন ফার্নেস অয়েল আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

তুরস্কের টার্কিস পেট্রোলিয়াম ইন্টারন্যাশনাল কোম্পানি থেকে প্রতি ব্যারেল ৪ দশমিক ৬ মার্কিন ডলার দরে ৩০ হাজার টন গ্যাস অয়েল আমদানি প্রস্তাবের অনুমোদন পেয়েছে।

এছাড়া বুধবারের ক্রয় কমিটির সভায় চিনের ইউনিপেক সিঙ্গাপুর থেকে প্রতি ব্যারেল ৪ দশমিক ৬ মার্কিন ডলারে ৬০ হাজার মেট্রিক টন গাসওয়েল এবং ২৯ দশমিক ৯৫ ডলারে ৪০ হাজার টন ফার্নেস অয়েল আমদানি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান মোস্তাফিজুর।

তিনি বলেন, এসব প্রস্তাবের বাইরেও গম আমদানির আরও ৫টি প্রস্তাব অনুমোদন পেয়েছে সরকারি ক্রয় কমিটির সভায়।