এলএনজি টার্মিনালে আরেক ধাপ অগ্রগতি

এলএনজি টার্মিনাল নির্মাণ চুক্তিতে ‘অনুস্বাক্ষরের’ পর প্রকল্পের টার্মশিট চুক্তি করেছে পেট্রোবাংলা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2015, 01:53 PM
Updated : 25 Feb 2015, 01:54 PM

বুধবার রাজধানীর পেট্রোসেন্টারে সিঙ্গাপুরভিত্তিক অ্যাস্ট্রা অয়েল অ্যান্ড এক্সিলারেট কনসোর্টিয়ামের সঙ্গে এ চুক্তিতে সই হয়।

পেট্রোবাংলার পক্ষে সচিব শফিকুর রহমান ও এক্সিলারেটের পক্ষে পরিচালক স্যাম্পো সুপোসারি এই চুক্তিতে সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, “দেরি করে হলেও আমরা আজ একটি নতুন যুগে পা দিলাম।

“এ চুক্তির মাধ্যমে জীবাশ্ম জ্বালানির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত হবে। জ্বালানি সঙ্কট মোকাবেলায় সামনে আরও চ্যালেঞ্জ রয়েছে, কিন্তু এ চুক্তির মাধ্যমে একটি দ্বার উন্মোচিত হল।”

জ্বালানি সঙ্কট মোকাবেলায় গবেষণা করতে পেট্রোবাংলার গবেষণা বিভাগকে আরও পেশাদারিত্বের সঙ্গে কাজ করার পরামর্শ দেন প্রতিমন্ত্রী।

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই ইলাহী বলেন, মধ্য আয়ের দেশে পরিণত হতে জ্বালানি সমস্যার অভিনব সমাধানগুলো নিয়ে ভাবতে হবে। এ চুক্তিটি আসলেই করা খুব গুরুত্বপূর্ণ ছিল।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর জ্বালানি সঙ্কট মোকাবেলায় কক্সবাজারের মহেশখালীতে লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) টার্মিনাল তৈরির উদ্যোগ নেয়। কিন্তু ওই মেয়াদের পাঁচ বছরেও তা করতে পারেনি।

গত বছরের জানুয়ারিতে আওয়ামী লীগ পুনরায় সরকার গঠনের পর অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে এলএনজি টার্মিনাল নির্মাণকে অন্তর্ভুক্ত করা হয়।

এলএনজি টার্মিনাল প্রকল্পের পরিচালক মো. কামরুজ্জামান বলেন, “টার্ম শিট স্বাক্ষর হওয়ার পর এক্সিলারেট মেটোক্যান স্টাডি সম্পন্ন করবে। এর ফলাফল বিবেচনা করে সরকারি ক্রয় কমিটির অনুমোদনক্রমে পেট্রোবাংলা, টার্মিনাল কোম্পানির সাথে ১৫ বছরের জন্য টার্মিনাল ইউজ এগ্রিমেন্ট করবে।”

টার্মিনাল নির্মাণ শেষে ২০১৭ সালের শুরুর দিক থেকে এটি গ্যাস সরবরাহ শুরু করবে বলে জানান তিনি।

প্রকল্প পরিচালক বলেন, প্রায় ১ লাখ ৩৮ হাজার ঘন মিটার এলএনজি ধারণ ক্ষমতা সম্পন্ন টার্মিনালটি থেকে দৈনিক ৫০০ ঘনফুট গ্যাস পাওয়া যাবে।

অ্যাস্ট্রা অয়েলকে টার্মিনাল নির্মাণ ও অন্যান্য খরচ হিসেবে প্রতি হাজার ঘনফুট গ্যাসের জন্য শূন্য দশমিক ৪৭ ডলার করে দিতে হবে পেট্রোবাংলাকে।

টার্মিনালটি নির্মাণ করার জন্য বিদেশি এ কোম্পানি প্রায় ৫০ কোটি ডলার বিনিয়োগ করবে।

এর আগে গতবছরের ২৬ জুন এলএনজি টার্মিনাল নির্মাণ চুক্তিতে ‘অনুস্বাক্ষর’ করে পেট্রোবাংলা।