ঢাকায় আসছেন গুগল-ফেইসবুকের প্রযুক্তিবিদরা

প্রযুক্তির মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ অংশ নিতে গুগল, ফেইসবুকসহ বিশ্বখ্যাত আইটি প্রতিষ্ঠানের প্রযুক্তিবিদরা বাংলাদেশে আসছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 07:13 PM
Updated : 27 Jan 2015, 07:13 PM

আইসিটি খাতে বাংলাদেশের অগ্রগতি সবার সামনে তুলে ধরতে ৯ থেকে ১২ ফেব্রুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই মেলা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্বোধন করবেন বলে মঙ্গলবার সচিবালয়ে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ এর উপদেষ্টা পরিষদের প্রথম সভায় জানানো হয়েছে।

সভায় জানানো হয়, এবারের আয়োজনে চারটি এক্সপো এবং ৩২টি সেমিনার ও কর্মশালা হবে। এসব সেমিনার ও কর্মশালায় অংশ নিতে গুগল, ফেইসবুকসহ বিশ্বখ্যাত আইটি প্রতিষ্ঠানের ৩৫ জন জ্যেষ্ঠ প্রযুক্তিবিদ বাংলাদেশে আসবেন।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডেও দর্শনার্থীদের সমাগম হবে বলে আশা করছেন ডিজিটাল ওয়ার্ল্ডের উপদেষ্টা পরিষদের সভাপতি ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, “আমি নিশ্চিত, মানুষ এবার উপচে পড়বে। এই আয়োজনের মাধ্যমে জাতীয়ভাবে সচেতনতা সৃষ্টির পাশাপাশি এটা নিয়ে গর্ব করার যথেষ্ট সুযোগ রয়েছে।”

ভিশন-২০২১ বাস্তবায়ন করতে ২০১৫ সালকে তথ্যপ্রযুক্তির জন্য গুরুত্বপূর্ণ বছর বলে মনে করছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, আমরা শ্রম নির্ভর অর্থনীতিকে জ্ঞান ও প্রযুক্তি নির্ভরতায় পরিণত করতে চাই। তথ্যপ্রযুক্তিই হোক অর্থনীতির মূল চালিকা শক্তি।

গত বছর ডিজিটাল ওয়ার্ল্ডে তিন লাখ দর্শনার্থী ছিল জানিয়ে পলক বলেন, এবার লক্ষ্য পাঁচ লাখ দর্শনার্থীর। ডিজিটাল ওয়ার্ল্ডের মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ের উদ্যোক্তাদের আকর্ষণের জন্য বাংলাদেশের অগ্রগতি তুলে ধরা হবে।

এবার ১১ ক্যাটাগরিতে ৪৯ জন ব্যক্তি-প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড দেওয়া হবে বলেও জানান পলক।

সভায় এ বছরের ডিজিটাল ওয়ার্ল্ডের জন্য মোবাইল অ্যাপসের উদ্বোধন করেন অর্থমন্ত্রী।

এই অ্যাপসের মাধ্যমে ডিজিটাল ওয়ার্ল্ডের বিভিন্ন আয়োজনের তথ্য পাওয়া যাবে জানিয়ে পলক বলেন, অ্যাপসে জিপিএস সুবিধা দিয়ে কোন স্টলে যেতে হবে তার গাইডলাইনও পাওয়া যাবে।

গুগল প্লে স্টোর থেকে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ সার্চ দিয়ে অ্যাপসটি ডাউনলোড করা যাবে।

তথ্য ও প্রযুক্তি বিভাগের উদ্যোগে বেসিস, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, এটুআইয়ের সহায়তায় এবারের ডিজিটাল ওয়ার্ল্ড হচ্ছে।

প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী, পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ছিলেন।