কাস্টমসের উদ্যোগে কর আদায় বেড়েছে: বাণিজ্যমন্ত্রী

শুল্ক বিভাগের সরাসরি রাজস্ব আদায় কমলেও বাণিজ্য সহজীকরণে নেওয়া এর উদ্যোগের ফলে ভ্যাট ও আয়কর বেড়েছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2015, 04:42 PM
Updated : 26 Jan 2015, 05:03 PM

সোমবার আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, “ দেশের বাজেট বড় হচ্ছে, রাজস্ব আয়ও বাড়ছে। তবে কাস্টমসের (শুল্ক বিভাগ) মাধ্যমে রাজস্ব আয় কমছে।

“কিন্তু কাস্টমস বাণিজ্য সহজীকরণের জন্য যেসব উদ্যোগ নিয়েছে তাতে ভ্যাট ও আয়কর বাড়ছে, যা মোট রাজস্ব আয়ে ইতিবাচক প্রভাব ফেলছে।”

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবস উপলক্ষে সেমিনারের আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী বলেন, “জঙ্গিবাদীরা বিভিন্ন জিনিসপত্র নিয়ে ঘোরাঘুরি করে এজন্য তল্লাশি বেড়েছে। তবে আমরা চেষ্টা করছি, নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি কীভাবে সহজে মানুষের গমনাগমন ও পণ্য খালাসের ব্যবস্থা করা যায়।”

এছাড়াও প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ, এনবিআরের সদস্য খন্দকার মুহাম্মদ আমিনুর রহমান ও ফরিদউদ্দিন বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আন্তর্জাতিক বাণিজ্যে কাস্টমসের ভুমিকা, চোরাচালান ও মুদ্রা পাচার রোধ, আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যের প্রসার ও পরিবর্তনশীল বিশ্ব পরিস্থিতিতে কাস্টমস কিভাবে তাল মিলিয়ে চলছে, বাংলাদেশকে আরও কি কি করতে হবে এসব নিয়ে আলোচনা করেন আলোচকরা।  

আলোচনায় প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমান বলেন, “পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে শুল্ক ব্যবস্থাপনায় অনেক পরিবর্তন আসবে। এজন্য শুল্ক প্রশাসনকে আরও দক্ষ করার প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।”

এজন্য শুল্ক রাজস্ব ব্যবস্থাপনা বিষয়ে একটি গবেষণা প্রতিষ্ঠান করার পরামর্শ দেন তিনি।

এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ বলেন, “বাণিজ্য সহজীকরণে কাস্টমস বিভাগকে আরও শক্তিশালী করতে হবে। পাশাপাশি শুল্ক ব্যবস্থাপনায় আরও স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।”

শুল্ক আদায়ে কাস্টমস কর্মকর্তাদের আরও বন্ধুসুলভ আচরণ করার পরামর্শ দেন তিনি।

ওয়ার্ল্ড কাস্টমস অর্গানেইজেশনের ১৭৯টি সদস্য দেশে ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টম দিবস পালন করা হয়। 

বাংলাদেশে সপ্তমবারের মত দিবসটি পালন করা হচ্ছে। এবারের দিবসের প্রতিপাদ্য ‘সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা: অংশীদারি সম্পর্কের একটি আন্তরিক আহ্বান’।

সোমবার সকালে রাজধানীর সেগুন বাগিচাতে রাজস্ব বোর্ডের প্রধান কার‌্যালয় থেকে এক র‌্যালির মাধ্যমে এই দিবসের কার‌্যক্রম শুরু করা হয়।

এদিকে দুপুরে আর্ন্তজাতিক শুল্ক দিবসে চট্টগ্রাম কাস্টম হাউস মিলনায়তনে সেমিনারে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, গত ছয়বছরে দেশে ইতিবাচক পরিবর্তন হয়েছে।

“একসময় ডিজিটাল শব্দ নিয়ে ব্যঙ্গ হত, এখন স্বীকৃত সত্য। সব জায়গায় ইতিবাচক পরিবর্তন এসেছে।”

চট্টগ্রাম কাস্টমস কমিশনার মাসুদ সাদিকের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট এনায়েত হোসেন, বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার জামাল হোসেন, কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার আবদুল মান্নান শিকদার, সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম আকতার হোসেন, শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের জ্যেষ্ঠ সহ-সভাপতি আহসানুল হক চৌধুরী প্রমুখ।

এর আগে সকালে দিবসটি উপলক্ষে কাস্টম হাউস থেকে একটি র‌্যালি বের হয়।