অবরোধ প্রত্যাহাররের আহ্বান তরুণ ব্যবসায়ীদের

বাংলাদেশের উন্নয়ন অব্যাহত রাখতে অবরোধ কর্মসূচি প্রত্যাহারের আহ্বান জানিয়েছে চট্টগ্রামের তরুণ উদ্যোক্তাদের সংগঠন জুনিয়ার চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) চিটাগাং কসমোপলিটন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2015, 04:33 PM
Updated : 21 Jan 2015, 04:33 PM

বুধবার চট্টগ্রাম প্রেসক্লাবে ‘ধ্বংসাত্মক রাজনৈতিক কর্মসূচি : দেশের অর্থনীতিতে নেতিবাচক প্র্রভাব’ শীর্ষক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানায় তারা।

সংবাদ সম্মেলনে জেসিআই সভাপতি শিহাব মালেক বলেন, “রাজনৈতিক অস্থিরতা ও সহিংসতার ফলে দীর্ঘমেয়াদে উন্নয়নের ঝুঁকি বাড়ছে। বিদেশি বিনিয়োগকারীদের আস্থা নষ্ট হচ্ছে।

“সহিংস এ পরিস্থিতি অব্যাহত থাকলে তা অর্থনৈতিক কর্মকাণ্ডকে সরাসরি বাধাগ্রস্তই করবে না বরং মধ্য আয়ের দেশে পরিণত হওয়ার সম্ভাবনার পথে বাধা হয়ে দাঁড়াবে।”

দেশের সার্বিক আর্থসামাজিক উন্নয়ন ও সমৃদ্ধি অর্জনের গতিশীলতা ধরে রাখতে রাজনৈতিক দলগুলোকে আলোচনার মাধ্যমে সঙ্কট সমাধানের পথ খোঁজার আহ্বানও জানান তিনি।

চলমান অবরোধ কর্মসূচিতে পরিবহন, উৎপাদন ও পর্যটন খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে জানিয়ে শিহাব মালেক বলেন, দুই লাখের বেশি বাস-ট্রাক-কাভার্ড ভ্যান অলস পড়ে আছে।

“২০ লাখের বেশি পরিবহন শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। সব মিলিয়ে পরিবহন খাতে দিনে ২০০ কোটি টাকার ক্ষতি হচ্ছে। এর বিরূপ প্রভাব পড়েছে শিল্প ও কৃষি পণ্য সরবরাহ ব্যবস্থায়।”

উৎপাদন বন্ধ থাকলেও শিল্প প্রতিষ্ঠানের খরচ মেটাতে ব্যাংক ঋণের অতিরিক্ত সুদ পরিশোধ করতে হচ্ছে বলেও জানান শিহাব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জেসিআই পরিচালক রাইসুল উদ্দিন বলেন, “অর্থনীতির গলা টিপে ধরা রাজনীতির কাজ নয়। দুই পক্ষ আলোচনা করে ঠিক করুক, কিভাবে ভালো পরিস্থিতিতে যাওয়া যায়।

“প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আলোচনা করতে তার সঙ্গে দেখা করার সময় চেয়েছি। সময় পেলে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করব। পরে প্রয়োজনে বিরোধী দলের সঙ্গেও বসতে পারি।”

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেসিআই সাধারণ সম্পাদক ফয়সাল দস্তগীর, পরিচালক আবু তালেব সিদ্দিকী ও কায়সুল হক, সহ-সভাপতি গিয়াস উদ্দিন এবং লিগ্যাল কাউন্সিলর নূর-ই-জান্নাত।