সোনার দাম বাড়ল ভরিতে দেড় হাজার টাকা

তিন দফা কমার পর দেশে সোনার দর আবার বাড়তে শুরু করেছে; দেড় হাজার টাকার মতো বেড়ে সেরা মানের প্রতি ভরি সোনার দাম হয়েছে ৪৬ হাজার।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2015, 01:59 PM
Updated : 21 Jan 2015, 03:52 PM

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক এনামুল হক খান জানান, বৃহস্পতিবার থেকেই নতুন এই দর কার্যকর করবেন তারা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “বিশ্ব বাজারে দর কমায় পর পর কয়েকবার আমরা সোনার দর কামিয়েছিলাম। কিন্তু গত দুই মাসে প্রতি ভরিতে সোনার দাম ৭০ ডলার (দুই হাজার ৩০০ টাকা) বেড়েছে। আমরা বাড়িয়েছি এক হাজার ৪৯৩ টাকা।”

আন্তর্জাতিক বাজারে এই ধারা অব্যাহত থাকলে আগামী এক সপ্তাহের মধ্যেই দাম আরও ৮০০ থেকে ১০০০ টাকা বাড়ানো হতে পারে বলে আভাস দেন তিনি।

প্রতি ভরি ভালো মানের (২২/২২ ক্যারেট) সোনার দর প্রায় দেড় হাজার টাকা বাড়িয়ে ৪৬ হাজার ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যান্য মানের সোনার দরও একই হারে বেড়েছে।

সর্বশেষ গত বছরের ৬ নভেম্বর প্রতি ভরি ভালো মানের সোনার দর ১ হাজার ২২৫ টাকা কমানো হয়েছিল। অন্যান্য মানের সোনার দামও তখন একই হারে কমে।

আন্তর্জাতিক বাজার পরিস্থিতি ব্যাখ্যা করে জুয়েলার্স সমিতির সম্পাদক বলেন, “সর্বশেষ যেদিন আমরা সোনার দাম কমাই সেদিন আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (দুই ভরি ১০ আনা ৩ রতি) সোনার দাম ছিল ১ হাজার ৩০০ ডলারের নিচে। এখন দাম ১ হাজার ৩৫০ ডলার ছাড়িয়ে গেছে।”

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতেই সোনার দাম বাড়ানো হয়েছে বলে তার দাবি।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থ্যাৎ ২২ ক্যারেট সোনা ৪৬ হাজার ১৪ টাকা ৪৮ পয়সা (প্রতি গ্রাম ৩৯৪৫ টাকা), ২১ ক্যারেট ৪৩ হাজার ৯১৫ টাকা এবং ১৮ ক্যারেট ৩৭ হাজার ২৬৬  টাকায় বিক্রির সিদ্ধান্ত নিয়েছে জুয়েলার্স সমিতি।

এছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম বেড়ে ভরিতে ২৫ হাজার ৫৪৪ টাকা হয়েছে।

বুধবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৪৪ হাজার ৫২১ টাকা (প্রতি গ্রাম ৩৮১৭ টাকা), ২১ ক্যারেট ৪২ হাজার ৪২২ টাকা এবং ১৮ ক্যারেট ৩৫ হাজার ৭৭৩  টাকায় বিক্রি হয়েছে।

এছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম ছিল ২৪ হাজার ৮৬ টাকা।

এই হিসাবে সব ধরনের সোনার দাম ভরিতে বেড়েছে এক হাজার ৪৯৩ টাকা করে।

সোনার সঙ্গে রুপার দামও বেড়েছে। প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ১ হাজার ৫০ টাকা থেকে বেড়ে এক হাজার ১০৮ টাকা হয়েছে। এ হিসাবে প্রতি ভরিতে দাম বেড়েছে ৫৮ টাকা।

হরতাল-অবরোধের কারণে সোনার বাজারে ‘খুবই মন্দা’ চলছে জানিয়ে এনামুল হক বলেন, “দেশের বর্তমান পরিস্তিতিতে আমরা উদ্বিগ্ন। আমাদের বিক্রি তিন ভাগের দুই ভাগে নেমে এসেছে। এভাবে চলতে পারে না।”

এদিকে ধাতব মুদ্রা পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার কলকাতায় দেওয়া এক বক্তব্যে অর্থনীতিবিদ সিমন হান্ট আভাস দিয়েছেন যে সামনের দিনগুলোতে সোনার দাম আরও বাড়তে পারে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে প্রতিযোগিতায় থাকা চীন ও রাশিয়ার মতো দেশগুলো প্রচুর পরিমাণে সোনা মজুদ করছে।

“তারা কেবল নিজেদের মুদ্রা ও অন্যান্য দেশের মুদ্রায় যে পণ্য কেনা বেচা করছে তা নয়, বরং ভবিষ্যতে নিজেদের মুদ্রাকে সোনার সঙ্গে সংযুক্ত করার চেষ্টাও করছে।”

চীনের কাছে কমপক্ষে ৩০ হাজার টন স্বর্ণ রয়েছে এবং রাশিয়ার মজুদে থাকা স্বর্ণের পরিমাণ এর চেয়ে কম নয় বলে জানান হান্ট।

“আমার ধারণা দেশগুলো এধরনের প্রবণতা অব্যাহত রাখবে এবং তাই যদি হয়ে থাকে তবে বিশ্বব্যাপী স্বর্ণের মূল্য হু হু করে বাড়বে।”