স্বাভাবিক ব্যবসার প্রতিশ্রুতি চান বিমা ব্যবসায়ীরা

বিএনপিসহ বিরোধী জোটের টানা অবরোধে জ্বালাও-পোড়াওয়ের ক্ষতি তুলে ধরে রাজনৈতিক দলগুলোর কাছে স্বাভাবিকভাবে ব্যবসা করার প্রতিশ্রুতি চেয়েছেন দেশের বিমা ব্যবসায়ীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2015, 04:40 PM
Updated : 19 Jan 2015, 04:40 PM

সোমবার রাজধানীতে সংবাদ সম্মেলনে এই দাবি জানান বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন।

সাধারণ মানুষকে নিয়ে রাজনৈতিক দলগুলোর কোনো ভাবনা নেই উল্লেখ করে তিনি বলেন, গণতন্ত্রকে ব্যবহার করে রাজনৈতিক দলগুলো হরতাল, অবরোধের ডাক দেয়। হরতালের প্রতি জনগণের রায় কতটুকু তার বিচার না করেই জ্বালাও-পোড়াও করতে থাকে।

“জোরপূর্বক ক্ষমতা পাওয়ার লক্ষ্যে লাগাতার হরতাল ও অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের চরম বিপাকে ফেলছে। উচ্চশিক্ষার ব্যাঘাত ঘটছে।

“দ্রব্যমূল্যের দাম নিম্ন ও মধ্যবিত্তদের হাতের বাইরে চলে যাচ্ছে। যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে আমদানি-রপ্তানি প্রায় বন্ধ হয়ে গেছে।”

সংবাদ সম্মেলনে দাবি করা হয়, বর্তমান রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে বিমা শিল্পে প্রতিদিন আনুমানিক ১৫ কোটি টাকা ক্ষতি হয়। ২০১৩ সালে হরতাল-অবরোধের কারণে বিমা খাতে ক্ষতির পরিমাণ ছিল এক হাজার কোটি টাকার বেশি।

অর্থনীতির প্রতিটি ক্ষেত্রেই অপরিসীম ক্ষতি হচ্ছে উল্লেখ করে হরতাল-অবরোধ প্রতিকারে বড় ধরনের কর্মসূচি দিতে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের প্রতি অনুরোধ জানান শেখ কবির।

“আমরা স্বাভাবিকভাবে ব্যবসা করার প্রতিশ্রুতি প্রতিটি রাজনৈতিক দল থেকে চাই। আমরা চাই না, ২০১৩ সালের মত রাজনৈতিক কারণে দেশের অর্থনীতি আবারও ব্যাপক ক্ষতির সম্মুখীন হোক।”

রাজধানীর পল্টনে বিআইএর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।