পোশাক খাত নিয়ে বিদেশিদের ‘উচ্চাশা’

ঢাকায় সদ্যসমাপ্ত বস্ত্রমেলায় অংশ নেওয়া বিদেশি ক্রেতা ও বিশ্লেষকরা বাংলাদেশের পোশাক খাতের ভবিষ্যত নিয়ে উচ্চাশা ব্যক্ত করেছেন।

নিজস্ব প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 04:42 PM
Updated : 18 Dec 2014, 04:42 PM

ই-মেইল পাঠিয়ে মেলা ও পোশাক শিল্প সম্পর্কে পশ্চিমা বিশ্লেষকরা এই মতামত দিয়েছেন বলে বিজিএমইএ জানিয়েছে।

তৈরি পোশাক শিল্পমালিক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা অ্যাপারেল সামিটে নেওয়া ৫০ বিলিয়ন ডলারের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রাকে স্বাগত জানিয়েছেন তারা।

তাদের মধ্যে হার্ভার্ড ল’ স্কুলের অধ্যাপক আর্নল্ড মার্শাল জ্যাককে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “বিজিএমইএ ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছানোর জন্য যে টার্গেট নিয়েছে, তা অর্জন করা সম্ভব।

“বিজিএমইএর সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করে বলেছেন, ‘সম্মিলিতভাবে কাজ করলে বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়ায় পোশাক উৎপাদনে শীর্ষস্থানীয় দেশে পরিণত হবে বলে আমি গভীরভাবে বিশ্বাস করি।”

ইউরোপীয় পার্লামেন্টের গ্রিন পার্টির সদস্য জিন ল্যাম্বার্ট বলেন, “এই ঢাকা অ্যাপারেল সামিটে নেওয়া উচ্চাকাঙ্ক্ষী ভবিষ্যত পরিকল্পনা ও সুপারিশগুলো আমাকে অভিভূত করেছে।

“একটি টেকসই ও নৈতিক উপায়ে কীভাবে এগুলো বাস্তবায়িত হবে, তা দেখার জন্য অপেক্ষা করছি।”

যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষ ক্রেতা প্রতিষ্ঠান ভিএফ কর্পোরেশনের ভাইস চেয়ারম্যান থমাস এ নেলসন বলেন, “এর মাধ্যমে বিজিএমইএ নিজেদেরকে যে উচ্চতায় নিয়ে গেছে, ভবিষ্যতে কারও পক্ষে তা অতিক্রম করা প্রায় অসম্ভব ব্যাপার।

“ভিএফ কর্পোরেশন বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণ, স্বল্প সুদে কারখানা রেমিডেশনের অর্থায়ন এবং অ্যাল্যায়েন্সের মধ্য থেকে মূখ্য ভূমিকা পালন অব্যাহত রাখবে।”

এছাড়াও বার্তা পাঠিয়েছেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক রেচেল হিথ, নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের স্টার্ন সেন্টারের কো-ডিরেক্টর সারাহ লবিজ পৃথক অভিনন্দন বার্তা পাঠিয়েছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।