দশ টাকার ব্যাংক হিসাবে ঋণ বিতরণ শুরু

দশ টাকার ব্যাংক হিসাবধারী কৃষকদের জন্য গঠিত বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিল থেকে ঋণ বিতরণের প্রক্রিয়া শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 02:05 PM
Updated : 18 Dec 2014, 02:05 PM

তবে বাংলাদেশ ব্যাংক মাত্র ৫ শতাংশ সুদ হারে এই ঋণ দিলেও গ্রাহক পর্যায়ে সুদের হার পড়ছে সর্বোচ্চ ১৯ শতাংশ।

বৃহস্পতিবার এক অনুষ্ঠানের মাধ্যমে এই তহবিল থেকে ট্রাস্ট ব্যাংক লিমিটেডকে দুই কোটি টাকার চেক দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

এই দুই কোটি টাকা থেকে ৫০ লাখ টাকা ট্রাস্ট ব্যাংক নিজস্ব ব্যবস্থাপনায় কৃষকদের ঋণ দিবে। আর ‘সজাগ’ নামের একটি ক্ষুদ্র ঋণদাতা প্রতিষ্ঠান বাকি দেড় কোটি টাকা কৃষকদের ঋণ হিসেবে বিতরণের কাজ করবে।  

বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ‘দশ টাকার হিসাবধারী কৃষকদের মাঝে ঋণ বিতরণ’ শীর্ষক এই অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড গ্রিন ব্যাংকিং ডিভিশন, ট্রাস্ট ব্যাংক ও সজাগ।

দেশের গরিব কৃষকদের আর্থিক খাতের সঙ্গে যুক্ত করতে বছর চারেক আগে ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার নির্দেশ দিয়েছিলো কেন্দ্রীয় ব্যাংক। সেই নির্দেশনা মেনে ব্যাংকগুলোতে প্রায় এক কোটির মতো ব্যাংক হিসাব খুলেছেন কৃষকরা।

পরবর্তীতে গার্মেন্টস শ্রমিকসহ নিম্ন আয়ের শ্রমজীবী মানুষের জন্যও ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এই হিসাবগুলো সচল রাখার লক্ষ্যে চলতি বছরের মাঝামাঝি সময়ে ক্ষুদ্র, প্রান্তিক ও ভূমিহীন কৃষকদের ঋণ দেওয়ার লক্ষ্যে ২০০ কোটি টাকার একটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক।

ইতোমধ্যে দেশের ৩২টি ব্যাংক এই তহবিল থেকে অর্থ নিয়ে কৃষি ঋণ বিতরণের আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংককে। এসব ব্যাংক তহবিলটির ১৩৯ কোটি টাকার ঋণ বিতরণের লক্ষ্য দিয়েছে। এরমধ্যে ৩১টি ব্যাংক এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তিও করেছে।

অনুষ্ঠানে জানানো হয়, ট্রাস্ট ব্যাংককে মাত্র ৫ শতাংশ সুদে এই দুই কোটি টাকা ঋণ দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। ট্রাস্ট ব্যাংক সজাগকে দিচ্ছে ৭ শতাংশ সুদে। কিন্তু কৃষকদের থেকে সজাগ সর্বোচ্চ সুদ আদায় করবে ১৯ শতাংশ হারে।

তবে গভর্নর ড. আতিউর রহমান কম সুদ নেয়ার জন্য সজাগের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন,“এই তহবিলটি আমরা তৈরি করেছি প্রান্তিক, ভূমিহীন ও দরিদ্র কৃষকদের জন্য। আমি আশা করি আপনারা তাদেরকে সহজে ও কম সুদে ঋণ দিয়ে সহায়তা করবেন।”

এ ব্যাপারে জানতে চাইলে সজাগের পরিচালক আবদুল মতিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কৃষক পর্যায়ে ঋণ বিতরণ থেকে আদায় পর্যন্ত অনেক ধরনের তহবিল খরচ রয়েছে। যে কারণে সুদের হার বেশি নিতে হচ্ছে।”

অনুষ্ঠানে আব্দুল মতিন বলেন, “কেন্দ্রীয় ব্যাংকের যে তহবিল ট্রাস্ট ব্যাংকের মাধ্যমে আমরা পাচ্ছি তা থেকে কমপক্ষে ১০ হাজার কৃষককে ঋণ দেয়া হবে। একজন কৃষককে সর্বোচ্চ ১৫ হাজার টাকা পর্যন্ত ঋণ দেয়া হবে।”

“এই ঋণটি হবে শস্যভিত্তিক ঋণ। একেক ধরনের শস্যের জন্য একেক মেয়াদে ঋণ দেয়া হবে। যেমন ধান ও ভুট্টা চাষে ৬ মাস, সবজি চাষে ৩ মাস মেয়াদে ঋণ দেয়া হবে,” বলেন তিনি।

আব্দুল মতিন জানান, প্রধানত ধামরাই থানার কৃষকরা এই ঋণ পাবে। পাশাপাশি ধামরাইয়ের আশপাশের উপজেলাগুলোতে এই ঋণ বিতরণ করা হবে। সজাগ বর্তমানে ২২ হাজারের বেশি কৃষককে ঋণ দিচ্ছে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ইশতিয়াক আহমেদ চৌধুরীসহ বাংলাদেশ ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও সজাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।