নেতিবাচক প্রভাব পড়ে এমন সিদ্ধান্ত নয়: বিএমবিএ

পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ে এমন কোনো সিদ্ধান্ত মার্চেন্ট ব্যাংকগুলো নেবে না বলে জানিয়েছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি তানজিল চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2014, 10:29 AM
Updated : 26 Nov 2014, 10:29 AM

বুধবার সকালে হোটেল পূর্বাণীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মার্জিন ঋণ খেলাপিদের তালিকা কেন্দ্রীয় ব্যাংকে সিআইবিতে অন্তর্ভুক্ত করার বিষয়ে সম্প্রতি বিএমবিএ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে প্রাথমিক প্রস্তাব দেয়।

তানজিল চৌধুরী বলেন, “সিআইবি রিপোর্টে অন্তর্ভুক্তির বিষয়টি নিয়ে সমালোচনা হচ্ছে, অনেকে বলেছেন এ কারণে মার্কেটে নেতিবাচক প্রভাব পড়েছে। কিন্তু বাজারে নেতিবাচক প্রভাব পড়ে মার্চেন্ট ব্যাংক এমন কোনো সিদ্ধান্ত নেবে না।”

তিনি বলেন, “প্রস্তাবটি শুধুমাত্র আলোচনার জন্য বিএসইসি’র কাছে দেওয়া হয়েছে। মার্কেটে প্রভাব ফেলার জন্য দেওয়া হয়নি। সিআইবিতে মার্জিন ঋণ খেলাপিদের তথ্য অন্তর্ভুক্তির কথা বলা হয়েছে। এটা আসলে মার্চেন্ট ব্যাংকের স্বচ্ছতার জন্য। এই প্রস্তাব ইসি কমিটির সঙ্গে আলোচনা করেই দেওয়া হয়েছে।”

সংবাদ সম্মেলনে বিএমবিএর দ্বিতীয় সহ-সভাপতি মনিরুজ্জামান বলেন, “আমার মতে, এটার কারণে বাজারে তেমন কোনো প্রভাব পড়েনি। সিআইবির বিষয়ে একেকজন একেকটা মনে করতে পারে।”

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএমবিএর মহাসচিব ও আইসিবি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা মশিউর রহমান ও বিএমবিএর সাবেক সভাপতি মোহাম্মদ এ হাফিজ।