পুঁজিবাজারে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপ বন্ধের দাবি

পুঁজিবাজারে কেন্দ্রীয় ব্যাংকের ‘অযাচিত’ হস্তক্ষেপ বন্ধের দাবি জানিয়েছেন ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2014, 11:01 AM
Updated : 23 Nov 2014, 11:01 AM

পুঁজিবাজার স্থিতিশীল করার দাবিতে রোববার মতিঝিলে মানববন্ধনের পর নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে দেওয়া স্মারকলিপিতে এই দাবি জানান তারা।  

পুঁজিবাজার স্থিতিশীল করতে দ্রুত পদক্ষেপ না নেওয়া হলে কঠোর কর্মসূচি ঘোষণার হুমকিও দিয়েছে কর্মসূচি পালনকারীদের সংগঠন ‘বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী সম্মিলিত জাতীয় ঐক্য’।

মানববন্ধনে সংগঠনটির সভাপতি রুহুল আমিন আকন্দ বলেন, “বিএসইসিকে বলছি, দ্রুত শেয়ারবাজার ঠিক করুন, না হলে পদত্যাগ করুন।

“বাংলাদেশ ব্যাংকের উদ্দেশে বলছি, বাজারকে স্বাভাবিক গতিতে চলতে দেন। কোনো কারণ ছাড়াই অযাচিত হস্তক্ষেপ করবেন না, না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।”

২০১০ সালের শেষ দিকে পুঁজিবাজারে ধস নামলে কারসাজির অভিযোগ তুলে বিক্ষুব্ধ বিনিয়োগকারীরা রাজপথে নামে। ওই সময়ে বেশ কিছুদিন ধরে মতিঝিলে বিক্ষোভ-ভাংচুর চলছিল।

ফাইল ছবি

তার পরিপ্রেক্ষিতে ধস ঠেকিয়ে পুঁজিবাজারকে স্থিতিশীল করতে সরকার বিভিন্ন পদক্ষেপ নেয়, পদক্ষেপ নেয় কেন্দ্রীয় ব্যাংকও। নানা পদক্ষেপের পর পুঁজিবাজার আগের অবস্থায় ফিরে না গেলেও ধীরে ধীরে স্থিতিশীলতার দিকে যাচ্ছে।

এর মধ্যেই রোববার ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারীদের সংগঠনটি বিএসইসির কার্যলয়ের সামনে মানববন্ধন করে। এরপর বেলা সাড়ে ১২টার দিকে সংগঠনটির একটি প্রতিনিধিদল বিএসইসি কার্যালয়ে গিয়ে চেয়ারম্যানের ব্যক্তিগত সহকারী (পিএস) কাছে স্মারকলিপি দেন।

স্মারকলিপিতে সংগঠনটি অতিরিক্ত প্রিমিয়ামে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন বন্ধ, কর সনাক্তকরণ নম্বর (টিআইএন) সংক্রান্ত অ্যাডভান্স ইনকাম ট্যাক্স (এআইটি) দ্রুত স্থগিত, ‘নো-ডিভিডেন্ট’ দেওয়া কোম্পানিগুলোকে শাস্তির আওতায় আনা, মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডগুলো বন্ধ না করে স্বল্প সময়ের জন্য বর্ধিত করা, মিউচ্যুয়াল ফান্ডের উন্নয়নে দ্রুত ইতিবাচক পদক্ষেপ, যুগোপযোগী পাবলিক ইস্যু রুলস প্রণয়নের দাবি জানানো হয়।