সপ্তাহ শেষে পুঁজিবাজার নিম্নমুখী

গত পাঁচ দিনের লেনদেন শেষে দেশের দুই পুঁজিবাজারেই লেনদেন ও সব ধরনের সূচক কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2014, 12:26 PM
Updated : 21 Nov 2014, 12:26 PM

বাজারের তথ্য পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন কমেছে ১৭ শতাংশ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ২৯ দশমিক ৮১ শতাংশ।

এই সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ১৩৫ কোটি ৬ লাখ ২৬ হাজার টাকা, যা আগের সপ্তাহে ছিল ৩ হাজার ৭৭১ কোটি ৯৩ লাখ ৩১ হাজার টাকা।

সে হিসেবে এক সপ্তাহের মধ্যে ডিএসইতে লেনদেন কমেছে ৬৪৩ কোটি ১৩ লাখ ৬৬ হাজার টাকা বা ১৭ শতাংশ।

এসময়ে ডিএসইর প্রধান সূচক বা ডিএসইএক্স ৮৪ পয়েন্ট বা ১ দশমিক ৭০ শতাংশ কমেছে। আর ডিএসই৩০ সূচক কমেছে ২ দশমিক ৪৪ শতাংশ বা ৪৫ পয়েন্ট। আর ডিএসই শরীয়া সূচক কমেছে ২ দশমিক ৪৫ শতাংশ বা ২৮ পয়েন্ট।

এই সময়ে ডিএসইতে হাতবদল হওয়া শেয়ারগুলো মধ্যে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির ৭৭ দশমিক ৭৯ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ২ দশমিক ০৮ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ১৭ দশমিক ৯৩ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন ছিল ২ দশমিক ২০ শতাংশ।

এই সপ্তাহে ডিএসইতে ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৯টির, কমেছে ২২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির। একটি কোম্পানির কোনো শেয়ার লেনদেন হয়নি।

সিএসইতেও একই অবস্থা ছিল; এই সপ্তাহে লেনদেন কমেছে ৯৪ কোটি ৮৯ লাখ ৮০ হাজার টাকা বা ২৯ দশমিক ৮১ শতাংশ।

আর সিএএপিআই সূচক কমেছে ১ দশমিক ৫৪ শতাংশ বা ২৩৭ পয়েন্ট। সিএসই৩০ সূচক কমেছে ০ দশমিক ৬৯ শতাংশ বা ৮৭ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ১ দশমিক ২৪ শতাংশ বা ১১৭ পয়েন্ট।