গ্রামীণফোনের নতুন সিইও রাজীব শেঠি

দেশের শীর্ষ মোবাইল অপারেটর গ্রামীণফোনের নতুন প্রধান নির্বাহী হয়ে আসছেন  রাজীব শেঠি, যিনি ভারতীয় অপারেটর ইউনিনরের প্রধান বিপণন কর্মকর্তার দায়িত্ব পালন করে আসছিলেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 04:53 AM
Updated : 20 Nov 2014, 08:32 AM

রাজীব শেঠি গ্রামীণফোনে বিবেক সুদের স্থলাভিষিক্ত হচ্ছেন। আগামী ১ ডিসেম্বর তিনি নতুন দায়িত্বে যোগ দেবেন বলে গ্রামীণফোনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এই পদে আসা প্রথম ভারতীয় বিবেক সুদ ২০১৩ সালের ৭ জানুয়ারি থেকে বাংলাদেশে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি ভারতে ফিরছেন ইউনিনরের প্রধান নির্বাহীর দায়িত্ব নিয়ে।

নরওয়েজীয় কোম্পানি টেলিনর পাঁচ কোটিরও বেশি গ্রাহকের অপারেটর গ্রামীণফোনের ৫৫ দশমিক ৮ শতাংশ শেয়ারের মালিক। আর ভারতের তিন কোটি ৪৩ লাখ গ্রাহকের অপারেটর ইউনিনরের শতভাগ শেয়ার রয়েছে টেলিনরের হাতে।

টেলিনরের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং এশিয়া বিভাগের  প্রধান সিগভে ব্রেক্কে বলেন, “গ্রামীণফোন ও ইউনিনরের গ্রাহক সংখ্যা ৯ কোটি। গ্রামীণফোন বাংলাদেশের বাজারে নেতৃত্ব দিচ্ছে, আর ইউনিনর ভারতে দ্রুত গ্রাহক বৃদ্ধি করছে। ব্যবস্থাপনায় পরিবর্তনের মাধ্যমে টেলিনর উভয় বাজারে আরো প্রবৃদ্ধি অর্জন এবং গ্রাহকদের মাঝে নিজের অবস্থান শক্তিশালী করতে আগ্রহী।" 

লখনৌর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে মার্কেটিং, ফিন্যান্স ও অপারেশন্সে এমবিএ ডিগ্রিধারী রাজীব শেঠি টেলিনরে যোগ দেওয়ার আগে কাজ করেছেন ভোডাফোন, এইচপি, হাচিসন টেলিকম এবং এশিয়ান পেইন্টসের মতো প্রতিষ্ঠানে।

ইউনিনরের হয়ে ভারতের উত্তর প্রদেশে দায়িত্ব পালনের সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের প্রসারে ব্যাপক অভিজ্ঞতা অর্জন করেন রাজীব। গত দুই বছর তিনি কাজ করেন ইউনিনরের প্রধান বিপণন কর্মকর্তা (সিএমও) হিসাবে।

রাজীব শেঠি বলেন, "আমি গ্রামীণফোনে যোগ দিয়ে এবং বাংলাদেশে সবার কাছে ইন্টারনেট পৌঁছে দেওয়ার উদ্যোগের অংশ হতে পেরে সম্মানিত বোধ করছি।

“সেরা নেটওয়ার্ক আর গ্রাহক সেবার দীর্ঘ ইতিহাস নিয়ে গ্রামীণফোন বাজারে নেতৃত্বের আসনে আছে। আমি এই প্রতিষ্ঠানে যোগ দিতে পেরে এবং পাঁচ কোটি গ্রাহককে গুরুত্বপূর্ণ মোবাইল ফোন সেবা দেওয়ার সুযোগ পেয়ে কৃতজ্ঞ বোধ করছি।"

১৯৯৭ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসে যাত্রা শুরু করে গ্রামীণফোন। বর্তমানে দেশের সর্ববৃহৎ এবং সবচেয়ে বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে গ্রামীণফোনের।

প্রতিষ্ঠার ১৭ বছরের মাথায় বাংলাদেশের প্রথম অপারেটর হিসাবে গত অক্টোবরে ৫ কোটি গ্রাহকের মাইলফলক অতিক্রম করে গ্রামীণফোন। প্রতিষ্ঠানটির এই গ্রাহক সংখ্যা দেশের মোট মোবাইল ফোন ব্যবহারকারীর প্রায় ৪২ শতাংশ।