শাহজিবাজারের লেনদেন স্পট মার্কেটে, ঋণ সুবিধা বন্ধ

এখন থেকে শাহজিবাজার পাওয়ারের শেয়ার স্পট মার্কেটে লেনদেন করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2014, 08:05 PM
Updated : 18 Nov 2014, 08:05 PM

একই সঙ্গে কোম্পানিকে নন-মার্জিনেবল সিকিউরিটিজ ঘোষণা করা হয়েছে। এর অর্থ হলো- এই কোম্পানি শেয়ারের বিপরীতে ঋণ সুবিধা পাবে না।

মঙ্গলবার বিকেলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের জরুরি সভায় নেওয়া এসব সিদ্ধান্তের কথা প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমানের সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শাহজিবাজার পাওয়ার সিকিউরিটিজকে নন-মার্জিনেবল ঘোষণা ও এর শেয়ার স্পট মার্কেটে লেনদেনের সিদ্ধান্ত বুধবার থেকে কার্যকর হবে।

পুঁজিবাজারের বিনিয়োগকারীদের স্বার্থে শাহজিবাজার পাওয়ারের সাম্প্রতিক শেয়ার লেনদেনের ধারা পর্যবেক্ষণ করে বিএসইসি সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, যে সব ব্রোকারেজ হাউজে শাহজিবাজার পাওয়ার সংক্রান্ত লেনদেনে সিঙ্গেল এক্সপোজার লিমিট চাড়িয়েছে তাদের আগামী তিন লেনদেন দিবসের মধ্যে তা নির্ধারিত সীমার মধ্যে নিয়ে আসতে হবে।

এছাড়া প্রত্যেক ব্রোকারেজ হাউজে দৈনিক লেনদেন শেষে শাহজিবাজার পাওয়ারের শেয়ার ক্রয়-বিক্রয় সংক্রান্ত তথ্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিজ নিজ স্টক এক্সচেঞ্জের কাছে পাঠাবে।

আর উভয় স্টক এক্সচেঞ্জ ওই তথ্যের সারসংক্ষেপ পরবর্তী কার্যদিবসে কমিশনের কাছে পাঠাবে বলে নির্দেশনা দেওয়া হয়েছে।

শেয়ারের দামের অস্বাভাবিক উর্ধ্বগতির প্রেক্ষিতে বিএসইসির নির্দেশে গত ১১ আগস্ট শাহজিবাজার পাওয়ারের লেনদেন স্থগিত করে দুই স্টক এক্সচেঞ্জ।

এবছরের ১৫ জুলাই পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর বিদ্যুৎ খাতের এই কোম্পানির শেয়ারের দাম ৮২৮ শতাংশ বেড়ে ৩৩৮ দশমিক ৮ টাকায় দাঁড়ায়।

গত ৯ নভেম্বর শাহজিবাজার পাওয়ারের শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ঘটনা তদন্তে দুই সদস্যের একটি কমিটি করে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলে বিএসইসি।