প্রথম রেমিটেন্স অ্যাওয়ার্ড পাচ্ছেন ২৪ প্রবাসী

ব্যাংকিং চ্যানেলে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা পাঠানো প্রবাসী বাংলাদেশিদের প্রথমবারের মতো পুরস্কৃত করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2014, 04:20 PM
Updated : 18 Nov 2014, 04:20 PM

বাংলাদেশ ব্যাংক অ্যাওয়ার্ড ২০১৩ এর জন্য মনোনীত হয়েছেন ২৪ জন প্রবাসী। এদের মধ্যে ২০ জন সর্বোচ্চ রেমিটেন্স পাঠানোর জন্য এবং

বাকিরা প্রবাসীদের জন্য সরকারের চালু করা বন্ডে সর্বোচ্চ বিনিয়োগের জন্য এই পুরস্কার পাবেন।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বৈধ উপায়ে রেমিটেন্স পাঠানোকে উৎসাহিত করতে এবং প্রবাসীদের সম্মানিত করতেই এই উদ্যোগ।

“বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছ থেকে সংগ্রহ করা তথ্যের ভিত্তিতে সর্বোচ্চ রেমিটেন্স পাঠানো প্রবাসীদের তালিকা করা হয়েছে।”

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, ২০১৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর‌্যন্ত সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী ২০ প্রবাসী এবং বন্ডে সর্বোচ্চ বিনিয়োগকারী চার জনকে মনোনীত করা হয়েছে।

আগামী ২৩ নভেম্বর রাজধানীর একটি হোটেলে মনোনীতদের হাতে পুরষ্কার তুলে দেবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

কর্মকর্তারা জানান, এখন থেকে প্রতিবছর এই অ্যাওয়ার্ড দেয়া হবে। ভবিষ্যতে সর্বোচ্চ রেমিটেন্স সংগ্রহকারী রেমিটিং হাউজ ও ব্যাংকগুলোকেও পুরস্কৃত করার বিষয়টি কেন্দ্রীয় ব্যাংকের বিবেচনায় রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, ২০১৩ সালে ব্যাংকিং চ্যানেলে ১৩ বিলিয়ন ডলারের বেশি রেমিটেন্স এসেছে। চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১১ বিলিয়ন ৪৬৫ মিলিয়ন রেমিটেন্স এসেছে।

সরকারি হিসাবে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় এক কোটি বাংলাদেশি বিভিন্ন পেশায় নিযুক্ত রয়েছেন, যারা নিয়মিত রেমিটেন্স পাঠাচ্ছেন।  

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় প্রতি বছর সর্বোচ্চ রেমিটেন্স পাঠানো ২০ জন প্রবাসীকে সিআইপি (বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি) ঘোষণা করে।