লস এঞ্জেলেসে রিহ্যাবের আবাসন মেলা শুরু

রিয়াল এস্টেট ও আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাব-এর উদ্যোগে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে তিন দিনব্যাপী আবাসন মেলা শুরু হয়েছে।

যুক্তরাষ্ট্র প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2014, 07:04 AM
Updated : 16 Nov 2014, 07:56 AM

স্থানীয় সময় শুক্রবার দুপুরে লস ‘লিটল বাংলাদেশ’-এলাকার বেভার্লি গারল্যান্ড হোটেলের থিয়েটার হলে এ মেলার উদ্বোধন করেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন।

'প্রবাসে উপার্জন-স্বদেশে আবাসন’ স্লোগান নিয়ে শুরু হওয়া এ মেলায় বাংলাদেশের ৫০টিরও বেশি আবাসন ব্যবসায়ী ও রিয়াল এস্টেট প্রতিষ্ঠান অংশ নিচ্ছে বলে জানিয়েছেন আয়োজকরা।

রাষ্ট্রদূত জিয়াউদ্দীন ছাড়াও লস এঞ্জেলেসে বাংলাদেশের কনসাল জেনারেল সুলতানা লায়লা হোসেন, রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন, সাধারণ সম্পাদক মো. ওয়াহিদ্দুজামান এবং মেলা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও রিহ্যাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রবিউল হক উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন।

লসএঞ্জেলেস : রিহ্যাব হাউজিং ফেয়ারের উদ্বোধনী বক্তব্য রাখছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন। ছবি-বিডি নিউজ

মেলায় পর্যবেক্ষক হিসেবে রয়েছেন বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব শাহ মোহাম্মদ আবু রায়হান।

রাষ্ট্রদূত জিয়াউদ্দিন তার বক্তব্যে প্রবাসীদের উদ্দেশে বলেন, "প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সরকার প্রবাসীদের ব্যাপারে যথেষ্ট সজাগ। তাদের বিনিয়োগ নিরাপদ রাখতে সবধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে।"

বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখতে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের অবদানের কথাও তিনি অনুষ্ঠানে তুলে ধরেন।

রিহ্যাবের প্রশংসায় রাষ্ট্রদূত বলেন, "বাংলাদেশের জিডিপিতে ১২% অবদান রাখছে রিহ্যাবের ১২০০ কোম্পানি। রাজধানী ঢাকার বাইরেও তারা আধুনিক চিন্তা-চেতনার প্রতিফলন ঘটিয়ে বাড়ি নির্মাণ করছেন।"

এর আগে নিউ ইয়র্কে গত ১০ বছরে রিহ্যাবের আয়োজনে ১০টি আবাসন মেলা হয়, যেগুলোতে বিপুল লোকসমাগমের পাশাপাশি প্লট ও অ্যাপার্টমেন্ট বিক্রি হয়েছে বলে রিহ্যাব নেতারা জানান।

লসএঞ্জেলেস : রিহ্যাব হাউজিং ফেয়ার। ছবি-বিডি নিউজ

লস এঞ্জেলেসে প্রথমবারের মতো আয়োজিত রিহ্যাবের আবাসন মেলায় অংশ নেওয়া প্রতিটি কোম্পানি তাদের অনুমোদিত প্রকল্পগুলোর তথ্য উপস্থাপন করছে। ক্রেতারা সরাসরি কোম্পানির সঙ্গে কথা বলে কাঙ্ক্ষিত প্লট বা ফ্ল্যাটের বুকিং দিতে পারছেন।

মেলায় প্লট বা ফ্ল্যাট বুকিংয়ের ক্ষেত্রে ১০ থেকে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আয়োজকরা।

এদিকে উদ্বোধন শেষে রিহ্যাবের কর্মকর্তাসহ মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন রাষ্ট্রদূত জিয়াউদ্দীন। পরে তিনি প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে যান এবং মতবিনিময় করেন।