হেমন্তেই বাজারে শীতের সবজি

রাজধানীর বাজারগুলোতে হেমন্তেই চলে এসেছে প্রায় সব ধরনের শীতের সবজি। তবে দাম চড়া বলে ততোটা খুশি হতে পারছেন না ক্রেতারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2014, 11:24 AM
Updated : 14 Nov 2014, 11:24 AM

শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে রাজধানীর মালিবাগ, ফকিরেরপুল, মুগদা কাঁচাবাজার ঘুরে দেখা গেল, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, শিম, শালগমসহ প্রায় সবধরনের সবজির আমদানি ভালো। প্রতিটি ফুলকপি ও বাঁধাকপি বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা দরে। প্রতি কেজি পাকা টমেটো ৭৫-৮০ এবং কাঁচা টমেটো ৫০-৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

নতুন আসা শিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪০ টাকা, মুলা ৩০ টাকা, শালগম ৪০ টাকা, পালং শাক প্রতি আঁটি ১৫ টাকা, আর লাল শাক ৮-১০ টাকায়।

এছাড়া বেগুন প্রতি কেজি ৪০-৫০, আলু ২৫, ঢেঁড়স ৩০, পটল ৩৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

ক্রেতারা বলছেন, শীতের সবজি আগাম পেয়ে তারা খুশি, কিন্তু দাম ‘অনেক’ বেশি।

মুগদা বাজারে আসা জামাল হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নানা অজুহাতে বিক্রেতারা বেশি দাম নিচ্ছে। শীতের সবজি আগে বাজারে এসেছে এজন্য বেশি দাম। আমরা আগে পাচ্ছি সেটা ভালো। তাই বলে এত দাম?”

একই কথা বললেন ব্যবসায়ী মিন্টু। তার যুক্তি, এখন আগাম চাষের উপযোগী বীজ পাওয়া যাচ্ছে। দেশের আবহাওয়াতেও পরিবর্তন এসেছে। কার্তিক মাসেই দেশের কোথাও কোথাও কুয়াশা পড়ছে। সুতরাং আগাম বলে দাম বাড়ানো ‘অযৌক্তিক’।

মুগদা বাজারের দোকনী রেজাউল করীমকে দেখা গেল কেবল ফুলকপি বিক্রি করতে। ছোট-বড় দুই ভাগে সাজানো তার ফুলকপি।ছোট ফুলকপি ২৫, আর বড়গুলো ৩০ টাকায় বিক্রি করছেন তিনি।

রেজাউল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আপনারা বলেন বেশি দাম, কিন্তু আমাদের লাভ কিছু থাকে না। পাইকারি বাজারেও দাম বেশি। তারপর আড়ৎ খরচ, আনার খরচ, বাজারের খরচ, কিছু মাল নষ্ট হয়, সবকিছু বাদ দিয়ে লাভ সামান্য।”

যাত্রাবাড়ী ও কারওয়ান বাজারের পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, ১০০ ফুলকপি বিক্রি হচ্ছে ১২শ’ থেকে দুই হাজার টাকায়। বাঁধাকপি পাওয়া যাচ্ছে ১২ শ’ থেকে ১৬ শ’ টাকায়। ১০০ কেজি শিম বিক্রি হচ্ছে দুই থেকে আড়াই হাজার টাকায়। আর ১০০ কেজি মুলার পাইকারি দর হাজার থেকে ১২ শ’ টাকা।

এদিকে রাজধানীর বাজারে পেঁয়াজ, রসুন ও চিনির দামও বেড়েছে।

এক সপ্তাহ আগে প্রতিকেজি দেশি-বিদেশি পেঁয়াজ ৩০-৩২ টাকায় মিললেও এখন তা ৩৫ থেকে ৪০ টাকায় কিনতে হচ্ছে ক্রেতাদের।

গত সপ্তাহের তুলনায় রসুনের দামও কেজিতে পাঁচ টাকা পর্যন্ত বেড়েছে। বর্তমানে যে রসুন ৮৫-৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে গত সপ্তাহে তা ছিল ৮০-৮৫ টাকা।

আর খোলা চিনির দাম বেড়েছে কেজিতে ১ টাকা। গত সপ্তাহে প্রতি কেজি খোলা চিনি ৪৩-৪৫ টাকায় বিক্রি হলেও এখন তার দাম ৪৪-৪৬ টাকা।