সোনার দাম কমেছে, কমতে পারে আরও

তিন সপ্তাহের ব্যবধানে বাংলাদেশে সোনার দর আরেক দফা কমেছে এবং দাম আরও কমতে পারে বলে আভাস দিয়েছেন ব্যবসায়ীরা।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2014, 01:26 PM
Updated : 6 Nov 2014, 03:01 PM

আন্তর্জাতিক বাজারে সোনার দর অনেক কমে যাওয়ায় স্থানীয় বাজারে দাম কমানো হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) সাধারণ সম্পাদক এনামুল হক খান।

এবার প্রতি ভরি ভালো মানের সোনার দর ১ হাজার ২০১ টাকা কমিয়ে ৪৪ হাজার ৫২১ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন দর শুক্রবার থেকে কার্যকর হবে বলে বাজুস জানিয়েছে।  

এনামুল হক বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “গত এক সপ্তাহে আন্তর্জাতিক বাজারে সোনার দাম প্রতি আউন্সে ৬০ ডলার কমেছে। এ ধারা অব্যাহত থাকলে আগামী সপ্তাহে দাম আরেক দফা কমানো হবে।”

ভালো মানের পাশাপাশি অন্যান্য মানের সোনার দামও ভরিতে ১ হাজার ২০০ টাকার বেশি কমেছে। একইসঙ্গে প্রতি ভরি রুপার দাম কমেছে ৫৮ টাকা।

সর্বশেষ গত ১৫ অক্টোবর প্রতি ভরি ভালো মানের সোনার দর ১ হাজার ৪০০ টাকা কমানো হয়েছিল। অন্যান্য মানের সোনার দামও তখন একই হারে কমানো হয়েছিল।

তার আগে ২৫ সেপ্টেম্বর প্রতি ভরি ভালো মানের সোনার দাম ১ হাজার ২২৫ টাকা কমিয়ে ৪৭ হাজার ১৮১ টাকা নির্ধারণ করা হয়েছিল।

এ হিসাবে গত এক মাস ১০ দিনে প্রতি ভরি সোনার দাম ২ হাজার ৬৬০ টাকা কমল।

এনামুল হক বলেন, “বেশ কিছু দিন ধরে বিশ্ববাজারে সোনার দাম কমছে। গত এক-দেড় মাসে প্রতি আউন্সে প্রায় ১০০ ডলার কমেছে। এই দাম এবং আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের বাজারের দরের সঙ্গে সমন্বয় করতেই আমাদের বাজারে সোনার দাম কমানো হয়েছে।”

হরতাল এবং বিয়েসহ অন্যান্য উৎসব কম থাকায় সোনার বাজারে ‘খুবই মন্দা’ চলছে বলে ব্যবসায়ীরা জানান। তারা আশা করছেন, দাম কমানোয় ক্রেতারা আকৃষ্ট হবেন।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থ্যাৎ ২২ ক্যারেট সোনা ৪৪ হাজার ৫২১ টাকা (প্রতি গ্রাম ৩৮১৭ টাকা), ২১ ক্যারেট ৪২ হাজার ৪২২ টাকা এবং ১৮ ক্যারেটের দাম হয়েছে ৩৫ হাজার ৭৭৩  টাকা। এছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম কমে ২৪ হাজার ৮৬ টাকা ভরি হয়েছে।

বৃহস্পতিবার পর্যন্ত প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থ্যাৎ ২২ ক্যারেট সোনা ৪৫ হাজার ৭২৩ টাকা, ২১ ক্যারেট ৪৩ হাজার ৬২৩ টাকা এবং ১৮ ক্যারেট ৩৬ হাজার ৯৭৫ টাকায় বিক্রি হয়। এছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দর ছিল ২৫ হাজার ৭৮ টাকা।

শুক্রবার থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দর ১ হাজার ২০১ টাকা কম হবে। ২১ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার দাম কম হবে ১ হাজার ২০১ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির সোনার দর ভরিতে কমবে ৯৯১ টাকা।

প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ১ হাজার ১০৮ টাকা থেকে কমে ১ হাজার ৫০ টাকা করা হয়েছে। এ হিসাবে এ দফায় প্রতি ভরি রুপার দাম ৫৮ টাকা কমেছে।