জাহিন স্পিনিংয়ের আইপিও অনুমোদন

বস্ত্রখাতের প্রতিষ্ঠান জাহিন স্পিনিং মিলস লিমিটেডকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজারে শেয়ার ছাড়ার অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 06:32 PM
Updated : 29 Oct 2014, 06:32 PM

বৃহস্পতিবার চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেনের সভাপতিত্বে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আইপিওর মাধ্যমে ১০ টাকা অভিহিত মূল্যের এক কোটি ২০ লাখ শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১২ কোটি টাকা সংগ্রহ করবে জাহিন স্পিনিং।

উত্তোলিত অর্থ কারখানা ও যন্ত্রপাতি ক্রয়, প্রাথমিক গণপ্রস্তাবের খরচ ও অন্যান্য খাতে ব্যয় করবে প্রতিষ্ঠানটি।

২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় দাঁড়িয়েছে এক টাকা এক পয়সা। নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২ টাকা ৬৯ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এমটিবি ক্যাপিটাল  লিমিটেড।

সভায় ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের রাইট শেয়ার ছাড়ার অনুমোদন দিয়েছে বিএসইসি।

দুটি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ছাড়বে ব্যাংকটি।

১০ টাকা অভিহিত মূল্যের ২০ কোটি ৫৭ লাখ ১৯ হাজার ৩৬০টি শেয়ারের বিপরীতে রাইট শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ২০৫ কোটি ৭১ লাখ ৯৩ হাজার ৬০০ টাকা সংগ্রহ করবে ব্যাংক খাতের এ প্রতিষ্ঠানটি।

সভায় ইস্টার্ন ব্যাংকের সাত বছরমেয়াদী ২৫০ কোটি টাকার বন্ড ছাড়ার প্রস্তাবেও অনুমোদন দিয়েছে বিএসইসি।

বন্ডটির বৈশিষ্ট্য হবে, নন-কনভার্টেবল সাব-ওর্ডিনেটেড বন্ড, অনিরাপদ, তালিকাহীন। কুপন রেট ১১ দশমিক ৫০ শতাংশ হতে ১৪ দশমিক ৫০ শতাংশ হবে।

বন্ডটি সাত বছরে সম্পূর্ণ অবসায়ন হবে। স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান, বিমা কোম্পানি, মিউচ্যুয়াল ফান্ড, কর্পোরেট বডি ও অন্যান্য বৈধ ব্যক্তিরাই প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এই বন্ড কিনতে পারবেন।

একই সঙ্গে ব্যাংক এশিয়ার ৩০০ কোটি টাকার বন্ড ছাড়ার প্রস্তাবও সভায় অনুমোদন দেয়া হয়েছে।