বেনাপোলে ভ্রমণকর এখন সবার জন্য

বেনাপোল চেকপোস্টে বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার সময় আগে প্রতিবন্ধী, ‍যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শিশু ও ক্যান্সারাক্রান্ত ব্যক্তিরা ভ্রমণকরে ছাড় পেলেও এখন থেকে তা দিতে হবে।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2014, 07:36 PM
Updated : 21 Oct 2014, 07:36 PM

বিশেষ ক্ষেত্রে ভ্রমণকর মওকুফের নিয়ম বাতিল করে জাতীয় রাজস্ব বোর্ডের এক নির্দেশনা এসেছে বলে জানিয়েছেন বেনাপোল চেকপোস্টের রাজস্ব কর্মকর্তা উত্তমকুমার সমাদ্দার।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মঙ্গলবার থেকে চেকপোস্টে এ নির্দেশনা বাস্তবায়ন শুরু হয়েছে।

“সব ধরনের যাত্রীর কাছ থেকে ৫০০ টাকা হারে ভ্রমণকর আদায় করা হচ্ছে।”

প্রতিবন্ধী, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শূন্য থেকে পাঁচ বছর পর্যন্ত শিশুদের ভ্রমণকর সোমবার পর্যন্ত মওকুফ ছিল।

রাজস্ব কর্মকর্তা উত্তম জানান, চলতি বছরের ৯ জুলাই ভ্রমণকর পাঁচ থেকে ১২ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে দেড়শ’ টাকা থেকে একদফা বাড়িয়ে ২৫০ টাকা করা হয়েছিল। এছাড়া ১২ বছরের ঊর্ধ্বে সবার ভ্রমণকর তখন ২০০ টাকা বাড়িয়ে ৫০০ টাকা করা হয়।

ভ্রমণকর বাড়ানোয় জালিয়াতি ও কর ফাঁকির ঘটনা বেড়েছে বলে দাবি করেন ‘রাজা-বাদশা মানিচেঞ্জারের’ মালিক আবুল বাশার বাঙ্গালী।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভ্রমণকর যখন ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়, তখন থেকেই কর জালিয়াতির ঘটনা ঘটছে। এমন অনেক ঘটনা ধরাও পড়ে।”

ভ্রমণকর বাড়ানোর কারণে এখন অবৈধ পথে মানুষের যাতায়াত বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন বেনাপোল চেকপোস্টের ‘তৃষা মানিচেঞ্জার’ এর ব্যবস্থাপক আখতার হোসেন।

ক্যান্সারাক্রান্ত ব্যক্তি, প্রতিবন্ধী, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শিশুদের মওকুফের পাশাপাশি আগে ভ্রমণকর সহনীয় পর্যায়ে ছিল বলে মনে করেন তিনি।