কমার্স ব্যাংকের চেয়ারম্যান-এমডিকে হাই কোর্টে তলব

আদালত অবমাননার অভিযোগে একটি মামলায় বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের (বিসিবি) চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং কোম্পানি সচিবকে তলব করেছে হাই কোর্ট ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2014, 04:47 PM
Updated : 21 Oct 2014, 04:47 PM

মঙ্গলবার ব্যাংকটির পরিচালক মো. জাকির হোসেনের করা আদালত অবমাননা মামলায় এই আদেশ দেন হাই কোর্টের কোম্পানি বেঞ্চের বিচারপতি মো. রেজাউল হাসান।

যাদের বিরুদ্ধে এই আদেশ দেওয়া হয়েছে তারা হলেন- কমার্স ব্যাংকের চেয়ারম্যান মো. ইউসুফ আলী হাওলাদার, ব্যবস্থাপনা পরিচালক আবু সাদেক মো. সাদেক এবং কোম্পানি সচিব মো. আবদুল করিম।

আদালত অবমাননার জন্য কেন তাদের অভিযুক্ত করা হবে না, তা জানতে চেয়ে আদালত রুল দিয়েছে বলেও বাদীর আইনজীবী মো. ওমর ফারুক সাংবাদিকদের জানিয়েছেন।

তিনি বলেন, “দীর্ঘদিন যাবত কমার্স ব্যাংকে শেয়ারহোল্ডারদের মতামত উপেক্ষা করে পরিচালক মনোনীত হয়ে আসছিল। এ বিষয়টি চ্যালেঞ্জ করে ব্যাংকের এক শেয়ারহোল্ডার মামলা করলে আদালত নির্বাচনের আদেশ দেন। নির্বাচনে জাকির হোসেন কোম্পানির পরিচালক নির্বাচিত হলেও প্রতিষ্ঠানটির পরিচালক হিসেবে তাকে কোনও সভার নোটিস দেয়নি ব্যাংক কর্তৃপক্ষ।

“ফলে কোম্পানি কোর্ট গত ৯ সেপ্টেম্বর নির্বাচিত পরিচালককে সভার নোটিস দেওয়ার নির্দেশনা দেয় এবং তা ওই মাসেরই ১৪ তারিখে আদালতকে এফিডেফিট করে জানানোর নির্দেশ দেয়।”

আদালতের নির্দেশনা সত্ত্বেও নির্বাচিত পরিচালক জাকির হোসেনকে কোনও সভার নোটিস দেওয়া হয়নি।  পাশাপাশি বেঁধে দেওয়া সময়ের মধ্যে নোটিস সংক্রান্ত তথ্য আদালতকে বিসিবি কর্তৃপক্ষ জানায়নি বলেও ব্যারিস্টার ফারুক জানান।  

ফলে আদালত অবমাননার এই রুল জারি করা হয়, বলেন তিনি।