সহায়তা বাড়াবে আঙ্কটাড: মন্ত্রী

বিদেশি বিনিয়োগ আকর্ষণে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা (আঙ্কটাড) বাংলাদেশকে দেওয়া প্রাতিষ্ঠানিক সহায়তা বাড়াবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2014, 11:21 AM
Updated : 21 Oct 2014, 11:21 AM

‘বিশ্ব বিনিয়োগ ফোরাম’ সম্মেলনের অর্জন তুলে ধরতে মঙ্গলবার  আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী এ কথা বলেন।

শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আমু বলেন, “টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে বেসরকারি খাতের কাছে থাকা বিপুল সম্পদ উন্নয়নশীল দেশগুলোতে বিনিয়োগের জন্য বাংলাদেশের পক্ষ থেকে বিশ্ব সম্প্রদায়ের হস্তক্ষেপ চাওয়া হয়েছে।

তিনি বলেন, “বিশ্ব সম্প্রদায় ও আঙ্কটাড আমাদের আশ্বাস দিয়েছে। বিশেষ করে আঙ্কটাড জানিয়েছে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বাড়ানোর জন্য তাদের প্রাতিষ্ঠানিক সহায়তা বাড়াবে।”

ফাইল ছবি

১৩-১৬ অক্টোবর সুইজারল্যান্ডের জেনেভায় আঙ্কটাডের ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট ফোরামের দ্বিবার্ষিক বিনিয়োগ সম্মেলনে শিল্পমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের আট সদস্যের প্রতিনিধি দল অংশ নেন।

এছাড়া সম্মেলনে বিশ্বের ৫০টি দেশের রাষ্ট্রপ্রধান, মন্ত্রী ও বহুজাতিক কোম্পানির শীর্ষ  নির্বাহীরাও অংশ নেন।

আঙ্কটাডের প্রতিবেদন অনুযায়ী, টেকসই উন্নয়নের জন্য উন্নয়নশীল দেশগুলোয় বছরে ৩ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার বিনিয়োগ চাহিদার বিপরীতে বিনিয়োগ হচ্ছে বছরে ১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার।

শিল্পমন্ত্রী আমু বলেন, “২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত ও সমৃদ্ধ দেশ হিসাবে গড়তে হলে শিল্প খাতে প্রচুর দেশি-বিদেশি বিনিয়োগ প্রয়োজন। সেই প্রয়োজনীয় বিনিয়োগ যাতে হয় আমরা সেই ব্যবস্থা করছি।”

শিল্পসচিব মঈনউদ্দীন আব্দুল্লাহ, অতিরিক্ত সচিব বেগম পরাগ, বিসিকের চেয়ারম্যান আহমদ হোসেন খান সংবাদ সম্মেলনে ছিলেন।