তালিকাভুক্ত কোম্পানির অডিট ফার্মের জন্য নীতিমালা আসছে

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির প্রতিবেদনে জালিয়াতি ঠেকাতে নিরীক্ষক প্রতিষ্ঠানগুলোর যোগ্যতা নির্ধারণে নীতিমালা করতে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2014, 04:29 PM
Updated : 17 Oct 2014, 04:29 PM

শুক্রবার রাজধানীতে এক আলোচনা সভায় বিএসইসির কমিশনার হেলালউদ্দিন নিজামী এ কথা জানান।

তিনি বলেন, “অনেক প্রতিষ্ঠানের অডিট রিপোর্টে ভুল থাকে, যেগুলো ইচ্ছাকৃত ভুল বা জালিয়াতি। এ কারণে ওইসব প্রতিষ্ঠানের বিষয়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া যায় না।

“এজন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি, সব অডিট ফার্ম পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান এবং যেসব প্রতিষ্ঠান তালিকাভুক্ত হতে চায় তাদের অডিট করতে পারবে না।

বিএসইসির এই কমিশনার বলেন, “দেশে প্রায় ২৫০টি অডিট ফার্ম আছে। এদের মধ্যে ৩৫ শতাংশ ফার্ম ফল্ট রিপোর্ট দেয়। স্বচ্ছতা ছাড়া পুঁজিবাজার চলতে পারে না।”

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর নিরীক্ষা করতে ইচ্ছুক প্রতিষ্ঠানকে ন্যূনতম কিছু যোগ্যতার শর্ত পূরণ করতে হবে বলে জানান তিনি।

হেলালউদ্দিন বলেন, এর মধ্যে ১০ বছরের কাজের অভিজ্ঞতা ও বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ততা অন্যতম। এই মানদণ্ডে দেশের ২০ থেকে ২৫টি অডিট ফার্ম যোগ্য হতে পারে।

তবে নীতিমালা ও যোগ্যতার শর্তসহ পুরো বিষয়টি এখনো চূড়ান্ত করা হয়নি বলে জানান তিনি।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার সদস্যের এই বক্তব্যকে সমর্থন করে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, “অডিটররা দুটো বুকস অব একাউন্ট তৈরি করে দেয়। একটা জমা দেয়া হয় ট্যাক্স অথরিটির কাছে। আরেকটা অন্য জায়গায়- এটা চলতে পারে না।”

কাকরাইলে বাংলাদেশ যুব অর্থনীতিবিদ সমিতি আয়োজিত ‘ইকোনোমিক র‌্যাশনেল ফর দ্য সেপারেশন অব কনভেনশনাল অ্যান্ড মার্চেন্ট ব্যাংকিং’ শীর্ষক সেমিনারে অন্যদের মধ্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান ও সমিতির সভাপতি বদরুল মনির উপস্থিত ছিলেন।