সমুদ্রসম্পদ নিয়ে ‘ষড়যন্ত্রের’ শঙ্কা আমুর

সমুদ্রসীমায় থাকা ‘বিপুল সম্পদ’ নিয়ে বাংলাদেশ ‘আন্তর্জাতিক ষড়যন্ত্রের’ শিকার হতে পারে মন্তব্য করে এ ব্যাপারে সর্তক থাকার আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2014, 02:14 PM
Updated : 1 Oct 2014, 02:14 PM

বুধবার চিটাগাং ড্রাইডকে বিআইডব্লিউটিসির কনটেইনারবাহী জাহাজ নির্মাণ উদ্বোধন করে মন্ত্রী বলেন, “আজ মধ্যপ্রাচ্যে যে গণ্ডগোল হচ্ছে তার কারণ মধ্যপ্রাচ্য তেল সম্পদে সমৃদ্ধ। সম্পদের কারণে মধ্যপ্রাচ্য আজ নানা ষড়যন্ত্রের শিকার। আমাদের অর্জিত সমুদ্র সীমায়ও রয়েছে অঢেল সম্পদ। তাই আমাদের সম্পদের ওপরও বর্হিশক্তির শ্যেন‍দৃষ্টি পড়তে পারে।”

এজন্য জঙ্গিবাদকে প্রশ্রয় না দেওয়ার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের এই নেতা বলেন, “একটি দল ক্ষমতায় এসে দেশে বাংলা ভাই সৃষ্টি করেছে। জঙ্গিবাদকে প্রশ্রয় দিয়েছে। তারা এই দেশকে আফগানিস্তান বানাতে চেয়েছে, পাকিস্তান বানাতে চেয়েছে। গ্রেনেড হামলা করে দেশ থেকে প্রগতিশীল রাজনৈতিক শক্তিকে নির্মূল করতে চেয়েছে।”

সমুদ্র সম্পদ যথাযথভাবে ব্যবহার করতে পারলে বাংলাদেশ একদিন উন্নত বিশ্বে নেতৃত্ব দিতে সক্ষম হবে বলেও আশা প্রকাশ করেন মন্ত্রী।

তিনি বলেন, চিটাগাং ড্রাইডক জাহাজ নির্মাণের মধ্য দিয়ে নতুন যুগে প্রবেশ করেছে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, “এক সময় আমেরিকা বলেছিল বাংলাদেশ একটি তলাবিহীন ঝুড়ি। আর বর্তমান মার্কিন রাষ্ট্রদূত স্বীকার করতে বাধ্য হয়েছেন- বাংলাদেশের ঝুড়ি উপচে পড়ছে।”

বিএনপির সব অর্জন বর্তমান সরকার ধ্বংস করে দিচ্ছে- দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এ  মন্তব্যের প্রতিক্রিয়ায় নৌমন্ত্রী বলেন, “বিএনপির অর্জন হচ্ছে জঙ্গিবাদ, দুর্নীতি, বিদেশে টাকা পাচার। তাদের এসব অর্জন ধ্বংস করে দিয়েই এ সরকার উন্নয়নের পথে যাত্রা করেছে।”

শিল্প সচিব মো. মঈনউদ্দিন আবদুল্লাহর সভাপতিত্বে অন্যদের মধ্যে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মো. ইমতিয়াজ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মো. মিজানুর রহমান, চিটাগাং ড্রাইডকের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী শাহজাহান অনুষ্ঠানে বক্তব্য দেন।