ইউনাইটেড ‘কাণ্ড’ তদন্তে বিএসইসির কমিটি

চেয়ারম্যান ও ববস্থাপনা পরিচালকের পদত্যাগ, ফ্লাইট বন্ধ করে দেওয়াসহ পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড এয়ারের সব বিষয় খতিয়ে দেখতে তিন সদসস্যের তদন্ত কমিটি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2014, 02:00 PM
Updated : 28 Sept 2014, 02:00 PM

রোববার এ তদন্ত কমিটি গঠন করা হয় বলে বিএসইসির মুখপাত্র নির্বাহী পরিচালক সাইফুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফার ডটকমকে নিশ্চিত করেছেন।

গত সোমবার চেয়ারম্যান ও এমডি তাসবিরুল আহমেদের চৌধুরীর আকস্মিকভাবে পদত্যাগ করেন। এর একদিন পর গত বুধবার আর্থিক সংকটের কারণে দেখিয়ে বেসরকারি এই প্রতিষ্ঠানের সব ফ্লাইট বন্ধ করে দেওয়া হয়।

এর প্রভাবে পরদিন বৃহস্পতিবার কোম্পানির শেয়ারের দাম আগের দিনের ১১ টাকা ৮০ পয়সা থেকে প্রায় ৬ শতাংশ কমে ১০ টাকা ৯০ পয়সায় নেমে যায়।

কোম্পানির বাজার মূলধন এক দিনেই ৫১ কোটি টাকা কমে হয় ৬১৯ কোটি টাকা। চেয়ারম্যানের পদত্যাগের পরদিনও এর শেয়ারপ্রতি দাম ৩০ পয়সা পড়ে যায়।

বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, “ইউনাইটেড এয়ারের ব্যবসায়িক কার্যক্রম হঠাৎ বন্ধ করে দেওয়ার ঘোষণা, দুই দিন পর তা পুনরায় চালুর ঘোষণা, পরিচালনা পর্ষদ পুনর্গঠন ও অস্বাভাবিক হারে শেয়ারের দরপতনের কারণসহ বিভিন্ন বিষয় পর্যবেক্ষণ করবে গঠিত তদন্ত কমিটি।”

কমিটিকে আগামী ২১ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে জানান সাইফুর রহমান।

অবশ্য ইউনাইটেডের ব্যবস্থাপনা কমিটি গত শুক্রবার তাসবিরুলের সঙ্গে বৈঠক করে তাকে এমডি পদে ফিরিয়ে আনলে শনিবার সকাল থেকে আবার চালু হয় ইউনাইটেডের ফ্লাইট।