২৫০০ কোটি ডলারের রেকর্ড আইপিও আলিবাবার

যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে ঢুকে দু’সপ্তাহ না যেতেই আইপিও থেকে রেকর্ড দুই হাজার ৫০০ কোটি ডলার তুলে নিয়েছে চীনা ই-কমার্স কোম্পানি আলিবাবা।

>> /রয়টার্স
Published : 22 Sept 2014, 11:02 AM
Updated : 22 Sept 2014, 11:22 AM

পুঁজিবাজারের ইতিহাসে প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও থেকে এর চেয়ে বেশি মূলধন আর কোনো কোম্পানি সংগ্রহ করতে পারেনি।

গত ৮ সেপ্টেম্বর নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হওয়ার পর গত শুক্রবার যুক্তরাষ্ট্রে আলিবাবার শেয়ার লেনদেন শুরু হয়।

বিনিয়োগকারীদের অভূতপূর্ব সাড়ায় অভিষেকের দিনেই আইপিও থেকে দুই হাজার ১১৮ কোটি ডলার আয় করে প্রতিষ্ঠানটি। এই চাহিদার কারণে বিশেষ সুযোগ নিয়ে অংশীদারদের হাতে থাকা আরো ৪ কোটি ৮০ লাখ শেয়ারবাজারে ছাড়া হয়। ফলে অভিহিত মূল্য ৯২ দশমিক ৭ ডলার থেকে আলিবাবার শেয়ারের দর বেড়ে যায় ৩৮ শতাংশ। সব মিলিয়ে চীনা এই প্রতিষ্ঠানটির পকেটে আসে দুই হাজার ৫০০ কোটি ডলার।

এর আগ পর্যন্ত হংকং ও সাংহাইভিত্তিক চায়না কৃষি ব্যাংক লিমিটেডের ২ হাজার ২১২ কোটি ডলারের আইপিও ছিল এ ক্ষেত্রে রেকর্ড। 

অতিরিক্ত শেয়ার বিক্রির ওই সুযোগের আওতায় আলিবাবা ২ কোটি ৬১ লাখ এবং ইয়াহু ইনকরপোরেটেড ১ কোটি ৮৩ লাখ শেয়ার বাজারে ছেড়ে দেয়। এ থেকে আয় হয় যথাক্রমে ১৮০ কোটি ও ১২০ কোটি ডলার।

আইপিও ইশতেহার অনুযায়ী, আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা ২৭ লাখ এবং কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা জো জাই নয় লাখ দুই হাজার ৭৮২ অতিরিক্ত শেয়ার বাজারে ছাড়েন।

সিটিগ্রুপ ইনকরপোরেটেড, ক্রেডিট সুজি গ্রুপ, ডয়চে ব্যাংক, গোল্ডম্যান স্যাকস গ্রুপ, জেপি মরগান চেইজ অ্যান্ড কোম্পানি এবং মরগান স্ট্যানলি যৌথভাবে আলিবাবার সম্পদ ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে। 

আলীবাবার পরে আইপিওতে সর্বোচ্চ মূলধন উত্তোলনকারী চার কোম্পানি হলো- চায়না কৃষি ব্যাংক লিমিটেড (২ হাজার ২১২ কোটি ডলার, ২০১০),  চীনা কোম্পানি আইসিবিসি ব্যাংক (২ হাজার ১৯৩ কোটি ডলার), চীনের এআইএ গ্রুপ (২ হাজার ৪৯ কোটি ডলার) এবং যুক্তরাষ্ট্রের ভিসা ইনকরপোরেশন (১ হাজার ৯৫৫ কোটি ডলার)।