ব্যাংকিং নেটওয়ার্ক শক্তিশালী করবে ‘করোনা’

ব্যাংকিং খাতে লেনদেন সহজ এবং আরো গতিশীল করতে একটি নতুন সফটওয়্যার এনেছে আন্তর্জাতিক ব্যাংকিং কমিউনিকেশন প্রতিষ্ঠান এএমএফসিও সিস্টেমস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2014, 07:15 PM
Updated : 21 Sept 2014, 07:20 PM

শনিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশে প্রথমবারের মতো ‘করোনা’ নামের সফটওয়্যারটির উদ্বোধন করেন এএমএফসিও সিস্টেমস মধ্যপ্রাচ্য শাখার বিপণন বিভাগের পরিচালক মারুফ আইয়ুব।

অনুষ্ঠানে মারুফ বলেন, “বাংলাদেশের অর্থনীতির আকার প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে। সেই সঙ্গে বাড়ছে ব্যাংকগুলোর টাকা লেনদেনের হারও। আমাদের এই সফটওয়্যারটির উদ্দেশ্য, ব্যাংকের আর্থিক লেনদেনের হিসাবকে সহজতর এবং বিভিন্ন ব্যাংকের মধ্যে নেটওয়ার্কিং সিস্টেমকে শক্তিশালী করা।”

এই সফটওয়্যার ব্যবহার করে ভারত, পাকিস্তান ও মধ্যপ্রাচ্যের প্রায় ১৫ হাজার ব্যাংক লেনদেন ও নেটওয়ার্কিং সিস্টেমে সুফল ভোগ করছে বলে জানান তিনি।

‘করোনা’ সফটওয়্যার ‘লঞ্চিংয়ে’ এএমএফসিও সিস্টেমসের সহযোগী প্রতিষ্ঠান হিসাবে কাজ করেছে স্মার্টস্ট্রিম।

প্রতিষ্ঠানটির মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া ও আফ্রিকা অঞ্চলের সহ সভাপতি প্রীতেশ বি কোটেচা বলেন, “আমরা আশা করছি, বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতির কথা বিবেচনা করে এদেশের ব্যাংকগুলো এই সফটওয়্যারের প্রতি আগ্রহী হবে।”

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশে এএমএফসিও সিস্টেমসের সহযোগী প্রতিষ্ঠান সিম্পল সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন (অব.) সাইফুর রহমান।