সোনার দাম আরো কমেছে

তিন সপ্তাহের ব্যবধানে সোনার দর আরেক দফা কমিয়েছেন বাংলাদেশের ব্যবসায়ীরা।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 11:32 AM
Updated : 15 Sept 2014, 11:32 AM

এবার প্রতি ভরি ভালো মানের সোনার দর প্রায় দেড় হাজার টাকা কমিয়ে ৪৫ হাজার ৭২৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

অন্যান্য মানের সোনার দামও ভরিতে ১ হাজার ৪০০ টাকা থেকে দেড় হাজার টাকার মতো কমেছে। একইসঙ্গে প্রতি ভরি রূপার দাম কমেছে ৫৮ টাকা।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম কমানোর ঘোষণা দিয়ে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) বলেছে, মঙ্গলবার থেকে নতুন দর কার্যকর হবে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতে সোনার দর কমানো হয়েছে বলে বাজুসের সাধারণ সম্পাদক এনামুল হক খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

তিনি বলেন, “গত এক সপ্তাহে আন্তর্জাতিক বাজারে গোল্ডের দাম প্রতি আউন্সে ২৫ ডলার কমেছে। এই দাম এবং আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের বাজারের দরের সঙ্গে সমন্বয় করতেই আমাদের বাজারে সোনার দাম কমানো হয়েছে।”

বিয়েসহ অন্যান্য উৎসব কম থাকায় সোনার বাজারে ‘খুবই  মন্দা’ চলছে বলে দাম কমানোয় ক্রেতারা আকৃষ্ট হবেন বলে ব্যবসায়ীরা আশা করছেন।

এর আগে গত ২৫ সেপ্টেম্বর প্রতি ভরি ভালো মানের সোনার দাম ১ হাজার ২২৫ ঢাকা কমিয়ে ৪৭ হাজার ১৮১ টাকা নির্ধারণ করা হয়েছিল।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থ্যাৎ ২২ ক্যারেট সোনা ৪৫ হাজার ৭২৩ টাকা (প্রতি গ্রাম ৪০৪৫ টাকা), ২১ ক্যারেট ৪৩ হাজার ৬২৩ টাকা এবং ১৮ ক্যারেটের দাম হয়েছে ৩৬ হাজার ৯৭৫ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম কমে ২৫ হাজার ৭৮ টাকা ভরি হয়েছে।

সোমবার পর্যন্ত প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থ্যাৎ ২২ ক্যারেট সোনা ৪৭ হাজার ১৮১ টাকা (প্রতি গ্রাম ৪০৪৫ টাকা), ২১ ক্যারেট ৪৫ হাজার ৪৬ টাকা ৩৬ পয়সা এবং ১৮ ক্যারেটে ৩৮ হাজার ৪৫৬ টাকা ২০ পয়সায় বিক্রি হয়েছে। এছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি  সোনা ২৫ হাজার ৭৮ টাকায় বিক্রি হয়েছে।

রুপার দর

প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ১ হাজার ১৬৬ টাকা থেকে কমে এক হাজার ১০৮ টাকা করা হয়েছে।

এ হিসাবে সোমবার থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দর এক হাজার ৪৫৮ টাকা, ২১ ক্যারেট এক হাজার ৪২৩ টাকা, ১৮ ক্যারেট এক হাজার ৪৮১ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দর এক হাজার ১৬৬ টাকা কমেছে।

রূপার দাম কমেছে ভরিতে ৫৮ টাকা।