তোবার শ্রমিকদের বকেয়া পরিশোধে ১০ দিন সময়

আগামী ১০ দিনের মধ্যে তোবা গ্রুপের পাঁচ কারখানার শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের দাবি জানিয়েছে তোবা গ্রুপ শ্রমিক সংগ্রাম কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2014, 01:18 PM
Updated : 14 Sept 2014, 01:18 PM

রোববার দুপুরে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর কার্যালয়ে তার কাছে দেয়া স্মারকলিপিতে এই দাবি জানান কমিটির আহ্বায়ক মোশরেফা মিশু। এসময় তার সঙ্গে বিভিন্ন শ্রমিক সংগঠনের ২০ জন প্রতিনিধি ছিলেন।

স্মারকলিপি দেয়ার সময় মোশরেফা মিশু বলেন, “ঈদুল ফিতরের আগে শ্রমিকরা বেতন-ভাতা না পেয়ে অনশনের মধ্য দিয়ে ঈদ পার করেছে। আমরা আশা করছি, এবার সরকার তোবার বঞ্চিত শ্রমিকসহ সারা দেশের শ্রমিকদের বেতন-ভাতা সময়মতো পরিশোধের ব্যবস্থা করবে।

“তোবার মালিক যেভাবে কারখানা বন্ধ করেছে তা তিনি করতে পারেন না। শ্রমিকদের ঈদুল ফিতরের বোনাস, আগস্ট ও সেপ্টেম্বরের বেতন এবং আসন্ন ঈদুল আজহা ও পুজার বোনাস দিতে হবে।”

এজন্য আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে স্মারকলিপিতে । এতে তোবার মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ারও দাবি করেছে শ্রমিক সংগ্রাম কমিটি।

এসময় গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের নেতা জলি তালুকদার তোবা গ্রুপের কারখানা তাজরীণ ফ্যাশনসের অসুস্থ শ্রমিকদের পাশে দাঁড়াতে সরকারের প্রতি আহ্বান জানান।

গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি জহিরুল ইসলাম বলেন, “আমরা আশা করি, সরকার নিরপেক্ষভাবে বিষয়টি সমাধান করবে।”

গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের উপদেষ্টা শামীম ইমাম বলেন, “শ্রমিকদের পাওনা অবশ্যই ঈদের আগে পরিশোধ করতে হবে। নতুবা বড় আন্দোলন যেতে বাধ্য হবে শ্রমিকরা।”

শিল্প পুলিশ শ্রমিকদের বিপক্ষে মালিকদের স্বার্থ রক্ষা করছে বলে অভিযোগ করেন তিনি।

তোবার শ্রমিক নাসির আহমেদ বলেন, “আমরা এখন কোথাও চাকরি পাচ্ছি না। আমরা কাজ জানি, কিন্তু তোবা গ্রুপে কাজ করার কারণে আমাদের কেউ চাকরি দিতে চাচ্ছে না। আমরা আশা করি, আমাদের চাকরি পাওয়ার ক্ষেত্রে শ্রম মন্ত্রণা লয় সাহায্য করবে।”

শ্রম প্রতিমন্ত্রী বলেন, “আইন অনুযায়ী তোবার মালিকের কাছ থেকে পাওনা আদায় করতে গেলে মামলা করতে হবে। তাতে ছয় মাস থেকে এক বছর সময় লাগবে। আমরা চাচ্ছি, আইনের বাইরে আলোচনার মাধ্যমে পাওনা আদায়ের ব্যবস্থা করতে।

“ইতিমধ্যে তোবার মালিক, বীমা কর্তৃপক্ষসহ বিভিন্ন মহলে আলোচনা হয়েছে। আশা করছি শ্রমিকদের আইন অনুযায়ী যে পাওনা হয় তা পরিশোধ করা হবে,” বলেন শ্রম প্রতিমন্ত্রী।

তোবা গ্রুপের মালিক দেলোয়ার হোসেন গত ১৮ আগস্ট শ্রম আইনের ২৬ ধারা অনুযায়ী এক নোটিশে পাঁচটি কারখানা বন্ধ করে দেন, যা ১১ জুন থেকে কার‌্যকর বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।