আগুন নিভিয়ে উপহার পেলেন মেডলারকর্মীরা

নিজেদের চেষ্টায় কারখানার আগুন নেভাতে পারায় বিদেশি ক্রেতা প্রতিষ্ঠানের কাছ থেকে উপহার পেলেন আশুলিয়ার মেডলার অ্যাপারেলস লিমিটেডের কর্মীরা।

শেখ আবদুল্লাহবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2014, 03:14 PM
Updated : 12 Sept 2014, 03:57 PM

শুক্রবার বিকালে কারখানা ভবনে উপস্থিত হয়ে যুক্তরাষ্ট্রের ভিএফ কর্পোরেশনের কান্ট্রি ম্যানেজার ডেনহাম গ্রে মেডলারের দুটি কারখানার কর্মীদের হাতে এই উপহার তুলে দেন।

আশুলিয়া ও রাজধানীর শেওড়াপাড়ায় মেডলারের দুটি কারখানার বিভিন্ন স্তরের সাত হাজার কর্মীকে দেয়া এই উপহারের প্যাকেটে ছিল এক কেজি করে চাল ও চিনি, এক প্যাকেট সেমাই, এক প্যাকেট গুঁড়ো দুধ, কিসমিস, এলাচ, দারুচিনি ও একটি করে মগ।

সিনহা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান মেডলার অ্যাপারেলসের নির্বাহী পরিচালক ইরতেজা জুলফিকার আরিফ, মহাব্যবস্থাপক (প্রশাসন ও কমপ্লায়েন্স) শহীদুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

গত ২০ ‍জুন দুপুরে জুমার নামাজের সময় বৈদ্যুতিক গোলযোগ থেকে আশুলিয়ার মেডলার কারখানার নিচ তলায় আগুন লাগে। ধোঁয়া দেখতে পেয়ে শ্রমিকরাই কারখানার আগুন নেভানোর যন্ত্রপাতি ব্যবহার করে ১৫ মিনিটের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

ইরতেজা জুলফিকার আরিফ অনুষ্ঠানে সাংবাদিকদের বলেন, “ফায়ার সার্ভিসের গাড়ি আসার আগেই শ্রমিকরা আগুন নিভিয়ে ফেলেন। কারখানার ১৩০ জন শ্রমিক সরাসরি  এ কাজে অংশ নেন। এর মধ্যে ১১ জন আগুন নেভাতে গিয়ে আহতও হন।”

ওই অগ্নিকাণ্ডে কারখানার ক্লোজড সার্কিট ক্যামেরার ‘কন্ট্রোলার’, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রসহ দুই থেকে আড়াই লাখ টাকার মালামাল পুড়ে যায় বলে শহীদুল হক জানান।

মেডলার অ্যাপারেলসের নির্বাহী পরিচালক ইরতেজা জুলফিকার আরিফ

ভিএফ কর্পোরেশনের কান্ট্রি ম্যানেজার ডেনহাম গ্রে

 

ভিএফ কর্পোরেশনের কান্ট্রি ম্যানেজার ডেনহাম গ্রে বলেন, “আমরা অত্যন্ত খুশি যে এমন একটি কারখানা থেকে আমরা পণ্য কিনি, যেখানে শ্রমিকরা পণ্য তৈরির পাশাপাশি দুর্যোগ মোকাবেলাতেও দক্ষ।”

এজন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান তিনি।

জুলফিকার জানান, অগ্নিকাণ্ড ও শ্রমিকদের কৃতিত্বের বিষয়টি জানতে পেরে ভিএফ কর্পোরেশন তাদের উৎসাহ দেয়ার জন্য এই প্রনোদনা দেয়ার আগ্রহ প্রকাশ করে।

“প্রথমে তারা বলেছিলেন শ্রমিকদের ১০ কেজি করে চাল, ডাল দেয়া হোক। পরে আমরা কর্মীদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করি। তাদের মতামত শুনেই এ এপ্রিসিয়েশন অনুষ্ঠানের আয়োজন।”

ভিএফ কর্পোরেশন মেডলার এ্যাপারেলস থেকে র‌্যাংলার ব্র্যান্ডের পোশাক তৈরি করিয়ে নেয়।

ডেনহাম গ্রে বলেন, ভিএফ কর্পোরেশন বাংলাদেশের ৬৫টি কারখানায় বছরে ৫০ কোটি ডলারের বিভিন্ন ব্র্যান্ডের পোশাকের কাজ করায়। এর মধ্যে মেডলার অ্যাপারেলস থেকে কেনে দুই থেকে আড়াই কোটি ডলারের পোশাক।

উত্তর আমেরিকার ক্রেতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন এলায়েন্সের প্রতিষ্ঠাতা সদস্য ভিএফ কর্পোরেশন সম্প্রতি বাংলাদেশে গার্মেন্ট কারখানার নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে এক কোটি ৭০ লাখ ডলার দেয়ার ঘোষণা দিয়েছে।

এর মধ্যে এক কোটি ডলার ব্যয়ের বিষয়ে বিশ্ব ব্যাংকের সংস্থা আইএফসির সঙ্গে তাদের চুক্তিও হয়েছে।

এই অর্থ কোথায় কীভাবে ব্যয় হবে সে বিষয়ে আলোচনা করতে ভিএফ কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা চলতি সপ্তাহেই বাংলাদেশে আসছেন বলে জানান ডেনহাম।

আশুলিয়ার মেডলার অ্যাপারেলস কারখানা

 

জুলফিকার আরিফ জানান, তার কারখানায় ভিএফ কর্পোরেশনের পাশাপাশি লিভাইসের জন্যও পোশাক তৈরির কাজ হয়। নারী ও পুরুষের প্যান্ট, শার্ট, শর্টস, বারমুডা, কার্গো শর্টসসহ বিভিন্ন ধরনের পোশাক বানান তারা।

মেডলারের দুটি কারখানা থেকে গত অর্থবছরে ৫ কোটি ডলারের বেশি মূল্যের পোশাক রপ্তানি হয়েছে বলে নির্বাহী পরিচালক জানান।

তিনি বলেন, “আমাদের কাছে নিরাপত্তা সবার আগে। লোকসান হলে আবার লাভ করা যায়, কিন্তু জীবন গেলে তা আর ফিরে পাওয়া যায় না।”

এজন্য মেডলারের সব কর্মীকে অগ্নি নির্বাপণের প্রশিক্ষণ দেয়া হচ্ছে জানিয়ে জুলফিকার আরিফ বলেন, ইতোমধ্যে আড়াই হাজার কর্মী এ বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন। বাকিরাও চলতি বছরের মধ্যে প্রশিক্ষণ পাবেন।