আঞ্চলিক বাণিজ্যে ‘অশুল্ক বাধা’

‘অশুল্ক বাধাকে’ আঞ্চলিক বাণিজ্যের বড় প্রতিবন্ধকতা হিসেবে আখ্যায়িত করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ এই বাধা দূর করার চেষ্টা করছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2014, 05:07 PM
Updated : 10 Sept 2014, 05:07 PM

বুধবার ‘দক্ষিণ এশিয়ায় অশুল্ক বাধা : ধারণা ও বিশ্লেষণ’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) কার্যালয়ে এক অনুষ্ঠানে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। অনুষ্ঠানে এমসিসিআইর সভাপতি রোকেয়া আফজাল রহমান সভাপতিত্ব করেন।

এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ, ঢাকা চেম্বারের সভাপতি শাহজাহান খান, আইসিসিবির সভাপতি মাহবুবুর রহমান, এমসিসিআইয়ের সাবেক সভাপতি লতিফুর রহমান এবং ভারত, পাকিস্তান, নেপাল দূতাবাসের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রতিবেদনের সারসংক্ষেপ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সেলিম রায়হান।

তোফায়েল আহমেদ বলেন, “বাংলাদেশ রক্ষণশীলতা থেকে বেরিয়ে এসে বাজার উন্মুক্ত করছে। জাপানসহ বড় বড় দেশ বিনিয়োগ নিয়ে আসছে। আমরা আঞ্চলিক বাণিজ্য বাড়ানোর জন্য অনেকগুলো চুক্তি করেছি। কিন্তু এর অনেকগুলো এখনও ঠিকমতো বাস্তবায়ন হয়নি। এটাও আঞ্চলিক বাণিজ্য বাড়ানোর ক্ষেত্রে বাধা।

“বাংলাদেশ সবসময় চ্যালেঞ্জ মোকাবেলা করে আসছে। সামনে যেসব চ্যালেঞ্জ আসবে সেগুলোও আমরা দক্ষতার সঙ্গে মোকাবেলা করব।”

এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ বলেন, “দুঃখজনক হলেও সত্য আমাদের আঞ্চলিক বাণিজ্য বাড়েনি।সাফটা থাকলেও অশুল্ক বাধা কমেনি।আমাদের রপ্তানি পণ্য দিনদিন বাড়ছে।এজন্য আঞ্চলিক বাণিজ্য বাড়ানোর উদ্যোগ নিতে হবে।”

রোকেয়া আফজাল রহমান বলেন, “অনেক ক্ষেত্রেই আমরা শুল্কমুক্ত সুবিধা পাচ্ছি। কিন্তু অশুল্ক বাধার জন্য তা কাজে লাগানো যাচ্ছে। এটি এখন আমাদের কাছে চ্যালেঞ্জ।”

প্রতিবেদনের সারসংক্ষেপে সেলিম রায়হান বলেন, “নন ট্যারিফ মেজারস বা অশুল্ক উদ্যোগ বিশ্ব বাণিজ্য সংস্থার বিচারে বৈধ ব্যবস্থা। তবে এটি এখন কোন কোন ক্ষেত্রে অশুল্ক বাধা।

“আমাদের বিশ্লেষণে দেখা গেছে, বাংলাদেশের সবচেয়ে বেশি রপ্তানি হয় যে ৫০টি পণ্য তার ৪৯টিই অশুল্ক বাধার কারণে ভারতের বাজারে যেতে পারছে না। অথচ এসব পণ্যে ভারত শুল্কমুক্ত প্রবেশাধিকার দিয়েছে।”

এরকম আরও অনেক দেশেই এই বাধার কারণে রপ্তানি বাড়ছে না, বলেন তিনি।