কারখানা পরিদর্শকদের মোটরসাইকেল দিল তিন দেশ

তৈরি পোশাক শিল্প কারখানার কর্মপরিবেশ যাচাইয়ে নিয়োগ দেয়া পরিদর্শকদের কাজের সুবিধায় শ্রম পরিদপ্তরকে ৯৫টি  মোটরসাইকেল দিয়েছে তিনটি দেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2014, 04:05 PM
Updated : 7 Sept 2014, 04:05 PM

রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনের এক অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর কাছে যুক্তরাষ্ট্র, কানাডা এবং নেদারল্যান্ডস-এর প্রতিনিধিরা এই মোটরসাইকেলগুলো হস্তান্তর করেন।     

এর আগে একই কারণে আরও ২০টি মোটরসাইকেল দিয়েছিল আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।

শ্রম মন্ত্রণালয় এবং আইএলও’র যৌথভাবে মোটরসাইকেল হস্তান্তর অনুষ্ঠানের আয়োজক ছিল।   

এতে আইএলও’র কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস বি রেড্ডি বলেন, “বাংলাদেশে শ্রম পরিদর্শন ব্যাপক চ্যালেঞ্জিং। কারখানার অবস্থান, শহরের পরিস্থিতি এসব বিবেচনায় মোটরসাইকেল দেওয়া হচ্ছে।”

প্রধান অতিথির বক্তব্যে মুজিবুল হক চুন্নু বলেন, “সম্প্রতি তৈরি পোশাক শিল্পের বড় দুটো দুর্ঘটনা আমাদের নাড়া দিয়েছে। এর ফলে পেশাগত ও ভবনের নিরাপত্তা বাড়াতে বিশেষ মনোযোগ দেওয়া হয়েছে। বাংলাদেশের শ্রম পরিদর্শন ব্যবস্থা জোরদার ও উন্নয়ন করা তারই অংশ।

“এজন্য আমরা ইতোমধ্যে একটি জাতীয় কর্মপরিল্পনা নিয়েছি, শ্রম পরিদর্শক নিয়োগ করা হচ্ছে, তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। শ্রম পরিদপ্তরের বাজেটও বাড়ানো হয়েছে।”

মুজিবুল হক নিয়োগপ্রাপ্ত পরিদর্শকদের অফিসে বসে না থেকে কারখানায় গিয়ে তদারকির পরামর্শ দেন।

শ্রম সচিব মিকাইল শিপার বলেন, “সরকার কার্যকর ও স্বচ্ছ পরিদর্শন ব্যবস্থা বাস্তবায়নে বদ্ধপরিকর। এজন্য শ্রম পরিদপ্তরের উন্নয়ন করা হচ্ছে। তৈরি পোশাক শিল্পকে নিরাপদ করতে প্রয়োজনীয় সব করা হবে।”

কানাডার হাইকমিশনার হেদার ক্রুডেন বলেন, “তৈরি পোশাক শিল্প বাংলাদেশের অর্থনীতির জন্য একটি ‘ক্রিটিক্যাল’ খাত। দেশকে এগিয়ে নিতে এর গুরুত্ব অনেক বেশি। এজন্য কারখানার প্রকৃত অবস্থা, শ্রমিকদের অবস্থা উন্নয়ন আরও গুরুত্বপূর্ণ।”

কানাডা এ কাজে সব ধরনের সহযোগিতা দিবে বলেও জানান তিনি।

নেদারল্যান্ডের রাষ্ট্রদূত গার্বেন জরড ডি জং বলেন, “যেসব দুর্ঘটনা ঘটেছে সেগুলোর দুর্বল নিয়ন্ত্রণ ব্যবস্থার কারণেই হয়েছে। আমরা চাই, এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা যেন আর না ঘটে।”