হাজার কোটি টাকা বিনিয়োগ রবি’র

বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড চলতি বছরের প্রথম ছয় মাসে ১ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2014, 01:52 PM
Updated : 27 August 2014, 01:52 PM

বুধবার রূপসী বাংলা হোটেলে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটি জানায়, বিনিয়োগের পাশাপাশি তাদের মোবাইল এবং ইন্টারনেট গ্রাহক সংখ্যাও বেড়েছে।

৩০ জুন, ২০১৪ তারিখে সমাপ্ত অর্থবছরের প্রথমার্ধের ও একই সঙ্গে দ্বিতীয় প্রান্তিকের অর্থনৈতিক অগ্রগতি সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলন ডাকে রবি ।

রবি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকতর্তা সুপুন বীরাসিংহে বলেন, “বছরের শুরু থেকে সবদিকেই রবির স্থিতিশীল অগ্রগতি হচ্ছে। দেশজুড়ে ৩ পয়েন্ট ৫জি নেটওয়ার্ক স্থাপনে আমরা উল্লেখযোগ্য বিনিয়োগ করেছি এবং নেটওয়ার্ক বিস্তৃতির জন্য বিনিয়োগের সাথে ইন্টারনেটের ব্যবহার ও রাজস্ব বৃদ্ধির নিবিড় সম্পর্ক রয়েছে।

তবে ভয়েস কল থেকে রাজস্ব বাড়ার গতি কমে যাওয়ার কথা জানিয়ে এবং সিম প্রতিস্থাপনে নতুন করে করারোপের ফলে বছরের দ্বিতীয়ার্ধে পুরো শিল্পের অগ্রগতিই মারাত্মকভাবে ব্যাহত হওয়ার আশঙ্কা করেছে রবি।

“এর ফলে ডিজিটাল বাংলাদেশ গড়ার পদক্ষেপ ধীর হয়ে যাবে এবং ভবিষ্যতে এই খাতে বিনিয়োগের আগ্রহ নষ্ট হবে,” বলেন বীরাসিংহে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় চলতি বছরের একই প্রান্তিকে রবির আয় বেড়েছে ৬ দশমিক ৯ শতাংশ। এছাড়া ইন্টারনেট থেকে আয় গত বছরের একই সময়ের তুলনায় ১১৩ দশমিক ৭ শতাংশ বেড়েছে।

তরঙ্গের জন্য বাড়তি বরাদ্দ ও দেশজুড়ে ৩ পয়েন্ট ৫ জি সেবা প্রসারিত করতে মূলধনী ব্যয় বৃদ্ধি পাওয়ায় কর পরিশোধের পর মুনাফা (পিএটি) ২ দশমিক ৬ শতাংশ কমেছে রবি’র। 

জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত রবি’তে ১ কোটি ৭০ লাখ গ্রাহক যোগ হয়েছে। ফলে রবি’র গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৪০ লাখ, যা বাংলাদেশের মোট মোবাইল ফোন ব্যবহারকারীর ২০ দশমিক ৬ শতাংশ।

২০১৪ সালের প্রথমার্ধে রাষ্ট্রীয় কোষাগারে ১ হাজার ২১০ কোটি টাকা জমা দিয়েছে রবি, যা কোম্পানির মোট রাজস্বের ৫০ দশমিক ৭ শতাংশ।

২০১৪ সালের প্রথমার্ধের রবির মোট বিনিয়োগ ৯৯০ কোটির মধ্যে দ্বিতীয় প্রান্তিকেই মূলধনী ব্যয়ে বিনিয়োগ হয়েছে ৪৯০ কোটি টাকা।

প্রতিষ্ঠানটি দাবি করে,  দেশের গুরুত্বপূর্ণ প্রায় সব শহরেই রবি’র ৩ পয়েন্ট ৫ জি নেটওয়ার্ক রয়েছে।

তারা জানিয়েছে, ২০১৪ সালের মধ্যে কমপক্ষে দেশের ৭০ শতাংশ মানুষকে ৩ পয়েন্ট ৫ জি নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনা রয়েছে রবি’র।  

অনুষ্ঠানে রবির চিফ অপারেটিং অফিসার (সিওও) মাহতাব উদ্দিন আহমেদ বলেন, রবি দেশজুড়ে একই দাম নির্ধারণ করে ইন্টারনেট ব্যবহার সহজ ও সাশ্রয়ী করে তুলেছে।

“সুপার দামাল সামাল প্যাকেজে এক রেটে কথা বলার সুযোগ রয়েছে এবং রবি স্টোর লোকেটরের মাধ্যমে গ্রাহকদের সেবা গ্রহণের বিষয়টি সহজ করে তুলছে।”

এইচডি ভয়েস সম্পর্কে বলতে গিয়ে সিওও বলেন, “বাংলাদেশে প্রথম অপারেটর এবং গ্রাহকদের জন্য এইচডি ভয়েস সেবা প্রদানকারী বিশ্বের মাত্র কয়েকটি অপারেটরের মধ্যে রবি একটি।

“এইচডি ভয়েস সেবা উপভোগের জন্য এই প্রযুক্তি ব্যবহারোপযোগী হ্যান্ডসেটের প্রয়োজন হয়। এটি আকর্ষণীয় এক প্রযুক্তি এবং এজন্য গ্রাহকের কথা মাথায় রেখে রবি নেটওয়ার্কের উন্নয়নে কাজ করে যাচ্ছে।”