পণ্যে বৈচিত্র্য আনতে পরামর্শ নারী উদ্যোক্তাদের

প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকার জন্য নারী উদ্যোক্তাদের ব্যবসায় ভিন্নতা আনার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2014, 01:03 PM
Updated : 26 August 2014, 01:26 PM

মঙ্গলবার ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে ‘অ্যাসোসিয়েশন অব গ্রাসরুটস্ উইমেন অন্ট্রাপ্রিনিয়ারস বাংলাদেশ’র (এজিডব্লিউবি) এক অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

স্পিকার বলেন, “সবাই একই ব্যবসার মধ্যে সীমাবদ্ধ থাকবেন না। এতে আপনাদের উদ্যোগের মূল্যায়ন কমে যাবে। প্রতিনিয়ত ব্যবসায় ভিন্নতা আনতে হবে।

“প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে হলে ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বৈচিত্র্য আনতে হবে। ভোক্তাদের চাহিদা অনুযায়ী পণ্য তৈরি করতে হবে।”

অনুষ্ঠানে ‘তৃণমূল নারী উদ্যোক্তা পুরস্কার-২০১৩’ দেয়া হয় এবং তৃণমূল নারী উদ্যোক্তাদের জন্য একটি আর্থিক সেবার উদ্বোধন ও সরাসরি ঋণ বিতরণ সেবা চালু করা হয়।

শিরীন শারমিন বলেন, “দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীরা এখন শুধু জনগোষ্ঠী নয় তারা দেশের শ্রমশক্তিও। নারীদের পিছিয়ে রেখে কোনো ধরনের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়। জাতির অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতির ধারা অব্যাহত রাখতে হলে নারীদেরকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে।”

স্পিকার বলেন, “নারীরা তাদের শ্রম ও নিষ্ঠা দিয়ে যেসব পণ্য তৈরি করেন সেগুলো বাজারজাতকরণের সকল সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। কর্মজীবী নারীদের তাদের কর্মের মাধ্যমে অর্থনৈতিক শক্তি হিসেবে আত্মপ্রকাশের সুযোগ করে দিতে হবে। তাদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়ন করতে এবং প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে তাদের যথাযথ প্রশিক্ষণ দিতে হবে।”

এর আগে স্পিকার ‘তৃণমূল নারী উদ্যোক্তা পুরস্কার-২০১৩’ বিজয়ী দেশের ৩ তৃণমূল নারী উদ্যোক্তাদের নাম ঘোষণা করেন এবং তাদের মধ্যে সম্মাননা সনদ বিতরণ করেন।

দেশের সেরা তৃণমূল নারী উদ্যোক্তা হয়েছেন ঠাকুরগাঁও জেলার অনন্যা হস্তশিল্পের মালিক মোকসেদা বেগম। প্রথম রানার আপ যশোর জেলার কোহিনুর হস্তশিল্পের মালিক কোহিনুর বেগম এবং দ্বিতীয় রানার আপ দিনাজপুর জেলার প্লামার ফ্যাশন হাউজ এবং রোজ বিউটি পারলারের মালিক শাহানাজ বেগম।

প্রথম স্থান অর্জনকারীকে নারী উদ্যোক্তাকে ৩ লাখ টাকার চেক ও ক্রেস্ট এবং প্রথম ও দ্বিতীয় রানারআপকে এক লাখ টাকার চেক ও একটি করে ক্রেস্ট দেয়া হয়।

এছাড়া স্পিকার তৃণমূল নারী উদ্যোক্তাদের জন্য একটি আর্থিক সেবা ও মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সরাসরি ঋণ বিতরণের উদ্বোধন করেন।

এজিডব্লিউবি সভাপতি মৌসুমী ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানেআরো বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শাহ এ সরওয়ার, বিসিক চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার।