মোবিক্যাশের বিজ্ঞাপন সংশোধন করবে গ্রামীণফোন

মোবাইল ব্যাংকিং নিয়ে সঙ্গতিহীন বিজ্ঞাপন প্রচারের কারণে নিষেধাজ্ঞা আরোপের মুখে ‘মোবিক্যাশ’র বিজ্ঞাপন সংশোধন করবে বলে কেন্দ্রীয় ব্যাংকের কাছে প্রতিশ্রুতি দিয়েছে গ্রামীণফোন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2014, 12:47 PM
Updated : 9 August 2014, 10:19 AM

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে গভর্নর আতিউর রহমানের সঙ্গে দেখা করে গ্রামীণ ফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিবেক সুদ এ প্রতিশ্রুতি দেন।

এখন থেকে মোবাইল ব্যাংকিংয়ের জন্য চুক্তিবদ্ধ ব্যাংকগুলোকে সামনে রেখেই ‘মোবিক্যাশ’র বিজ্ঞাপন প্রচার করবে এই মোবাইল অপারেটর প্রতিষ্ঠান।

গত ৫ জুলাই বাংলাদেশ ব্যাংকের সিনিয়র ম্যানেজমেন্ট টিম এক বৈঠকে প্রাইম ব্যাংকের মোবাইল ব্যাংকিং ইজিক্যাশ সেবার লাইসেন্স বাতিল এবং গ্রামীণফোনের মোবিক্যাশ সেবার সাম্প্রতিক এক বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয়।

বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে চিঠি দিয়ে ওই কার্যক্রমের অনুমোদন বাতিলের কথা জানানো হয়।

বৃহস্পতিবার গ্রামীণফোনকে চিঠি পাঠানোর কথা থাকলেও তার আগেই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করতে আসেন।

এবিষয়ে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক দাশগুপ্ত অসীম কুমার বলেন, “গ্রামীণ ফোনের মোবাইল ব্যাংকিং বিষয়ক বিজ্ঞাপনের বিষয়ে আমাদের একটা অবজারভেশন ছিলো। বিষয়টি নিয়ে আলোচনা করতে এসেছিলেন গ্রামীণ ফোনের সিইও। গ্রামীণ ফোনের পক্ষ থেকে বলা হয়েছে, যে অসঙ্গতি আছে তা তারা সংশোধন করবে।”

পেমেন্ট সিস্টেম বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ একই সঙ্গে এই সেবার সঙ্গে সংশ্লিষ্ট এজেন্টদের প্রত্যেককে সংশ্লিষ্ট ব্যাংকে অ্যাকাউন্ট খুলে লেনদেন করার বিষয়েও রাজি হয়েছে প্রতিষ্ঠানটি। তাই কার্যক্রম বন্ধ করার যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল তা এখন আর কার্যকর করা হচ্ছে না।”

‘স্বপ্নের সব জানালা খোলা’ শিরোনামে গণমাধ্যমগুলোতে মোবিক্যাশের একটি বিজ্ঞাপন প্রচার করছে গ্রামীণ ফোন। ওই বিজ্ঞাপনে বলা হয়েছে, গ্রামীণফোন ‘মোবিক্যাশ’ আউটলেটের মাধ্যমে পার্টনার ব্যাংকের মোবাইল অ্যাকাউন্ট খোলা, অর্থ স্থানান্তর, যে কোনো ধরনের বিল পরিশোধ, মোবাইলে বীমা সুবিধা, ফ্লেক্সিলোড, ই-টিকেটিংসহ বিভিন্ন সেবা দিয়ে আসছে।

পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের ওই কর্মকর্তা বলেন, “একমাত্র ব্যাংকই মোবাইল ব্যাংকিংয়ের জন্য অনুমোদিত প্রতিষ্ঠান। ফলে গ্রামীণফোন এধরনের সেবা কিংবা বিজ্ঞাপন প্রচার করতে পারে না।”

গ্রামীণফোনের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন সাংবাদিকদের বলেন, “কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। দু’পক্ষের ঐকমত্যের ভিত্তিতে এখন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

গ্রামীণফোন বা কোনো মোবাইল অপারেটর প্রতিষ্ঠানকেই বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে মোবাইল ব্যাংকিং সেবা দেওয়ার জন্য লাইসেন্স দেওয়া হয়নি। লাইসেন্স পাওয়া ব্যাংগুলো অপারেটর প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে মোবাইল ব্যাংকিং সেবা দিয়ে থাকে।  

ডাচ-বাংলা, ওয়ান ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ইসলামী ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক গ্রামীণ ফোন মোবিক্যাশ আউটলেট ব্যবহার করে এই সেবা দিচ্ছে।