পোশাক শিল্পের হাল দেখতে আসতে ইউএসটিআরকে চিঠি

তৈরি পোশাক খাতের কার্যক্রম এবং শ্রমিকদের বাস্তব অবস্থা দেখার জন্য যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি মাইকেল ফ্রোম্যানকে বাংলাদেশ সফরে আসার আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2014, 12:42 PM
Updated : 23 July 2014, 12:42 PM

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ২১ জুলাই সরকারের পক্ষে এই চিঠি পাঠান বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বকসী।

ওই চিঠিতে বাংলাদেশের তৈরি পোশাক শিল্প নিয়ে চিন্তা-ভাবনা এবং এই খাতের উন্নয়নে পরামর্শ দেয়ার জন্য ইউনাইটেড স্টেট ট্রেড রিপ্রেজেনটেটিভ (ইউএসটিআর)কে ধন্যবাদও জানিয়েছেন মন্ত্রী।

ইউএসটিআর ফ্রোম্যান বৈশ্বিক বাণিজ্য ও বিনিয়োগের বিষয়ে তার দেশের প্রেসিডেন্ট বারাক ওবামার মুখ্য উপদেষ্টার কাজ করে থাকেন।  

যুক্তরাষ্ট্রের ছয়জন কংগ্রেস সদস্য সম্প্রতি বাংলাদেশে শ্রমিক নির্যাতনের অভিযোগ তুলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দেন। একই সাথে তারা গত ১০ থেকে ১৪ জুন বাণিজ্যমন্ত্রীর আমেরিকা সফরকালে বাংলাদেশ থেকে পাঠানো একটি চিঠি দেখিয়ে তার জবাব চান।

ওই চিঠিতে ইন্ডাস্ট্রিঅল নামের একটি বৈশ্বিক শ্রমিক সংগঠনের লোগো ব্যবহার করা হয়েছে। তাতে বাংলাদেশে বিভিন্ন পোশাক কারখানায় শ্রমিক নির্যাতনের অভিযোগ করা হয়েছে।

ওই চিঠির প্রতিক্রিয়ায় বাণিজ্যমন্ত্রী ইতোমধ্যে বলেছেন, তা ছিল বাংলাদেশের পোশাক শিল্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের একটি অংশ। 

তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে শতাধিক এবং রানা প্লাজা ধসে সহস্রাধিক শ্রমিকের প্রাণহানির প্রেক্ষাপটে কারখানার পরিবেশ নিয়ে অসন্তোষ থেকে ২০১৩ সালের ২৭ জুন বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা (জিএসপি) স্থগিত করে যুক্তরাষ্ট্র।

এই সুবিধা পুনরায় পেতে ১৬ দফা কর্মপরিকল্পনা দেয়া হয়েছে বাংলাদেশকে।

বাংলাদেশে ইতোমধ্যে ১৫৭টি ট্রেড ইউনিয়নের নিবন্ধন, কারখানা পরিদর্শক নিয়োগ, অ্যাকর্ড ও অ্যালায়েন্সের মাধ্যমে ১৫০০ কারখানা পরিদর্শন, ইপিজেডে ট্রেড ইউনিয়ন করার ব্যবস্থা নিয়েছে।

ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনা বাংলাদেশ কর্মপরিকল্পনার অগ্রগতিতে সন্তোষ জানিয়ে বলেছেন, আরো অগ্রগতি অর্জন করতে হবে।

আগামী ডিসেম্বরে জিএসপি পুনর্মূল্যায়ন করা হবে। মজীনা আশা করছেন, বাংলাদেশ যেভাবে কাজ করছে তা অব্যাহত থাকলে ডিসেম্বরে চিত্র পাল্টে যাবে।