অ্যালায়েন্সের ক্ষতিপূরণ বাড়ানোর ঘোষণা

সংস্কারের জন্য সাময়িকভাবে বন্ধ হয়ে যাওয়া পোশাক কারখানার কর্মহীন শ্রমিকদের ক্ষতিপূরণ দ্বিগুণ করেছে উত্তর আমেরিকার তৈরি পোশাক পোশাক আমদানিকারকদের জোট অ্যালায়েন্স।

রেজাউল হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2014, 07:57 PM
Updated : 16 July 2014, 07:57 PM

সম্প্রতি তাদের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে মান উন্নয়ন কাজের জন্য বন্ধ কারখানার শ্রমিকদের ইতোপূর্বের দুই মাসের পরিবর্তে এখন থেকে চার মাসের বেতনের সমপরিমাণ অর্থ ক্ষতিপূরণ হিসেবে দেয়া হবে।

গত বছর সভারের রানা প্লাজা ধসে সহস্রাধিক পোশাক শ্রমিকের মৃত্যুর পর বাংলাদেশের তৈরি পোশাক শ্রমিকদের নিরাপত্তা নিয়ে সোচ্চার হয় অ্যালায়েন্স। শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে সদস্যদের কাছ থেকে ৫০ লাখ ডলারের তহবিল সংগ্রহ করে তারা।

চলতি বছরের মে মাস থেকে কর্মহীন শ্রমিকদের জন্য এ তহবিল থেকে অর্থ ছাড় শুরু হয়। শ্রমিকদের ক্ষতিপূরণ বাবদ খরচের অর্ধেক বহন করে অ্যালায়েন্স। বাকি অর্থ দিয়ে থাকেন সংশ্লিষ্ট কারখানার মালিকরা।

অ্যালায়েন্সের বিবৃতিতে বলা হয়, নিরাপত্তাজনিত ত্রুটির কারণে মান উন্নয়নের জন্য পাঁচটি কারখানা বন্ধ করে দেয়া হয়েছে। এসব কারখানার এক হাজারেরও বেশি শ্রমিককে এ তহবিল থেকে সহায়তা দেয়া হয় ।

অ্যালায়েন্সের সভাপতি ও যুক্তরাষ্ট্রের সাবেক কংগ্রেসম্যান এলেন তেসার বলেন, “জীবিকা অর্জনে গিয়ে কোনো শ্রমিকের জীবন যাতে বিপন্ন না হয় সে বিষয়টিতে আমরা গুরুত্ব দিচ্ছি। তবে শ্রমিক সুরক্ষা ও তাদের সহায়তা দুই পক্ষ থেকেই হতে হবে।

“কারখানায় নিরাপত্তা জোরদারের বিষয়টি আমরা নিশ্চিত করতে চাই। আর শ্রমিকরা যাতে সংস্কার কাজের ভোগান্তিতে না পড়ে তাও দেখতে চাই।”

অ্যালায়েন্সের স্থানীয় ব্যবস্থাপনা পরিচালক রবিন মেসবাহও শ্রমিকদের ক্ষতিপূরণ বাড়ানোর বিষয়টি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেন।

তিনি বলেন, ব্র্যাকের সহায়তায় ক্ষতিপূরণের টাকা শ্রমিকদের মাঝে বিতরণ করা হবে।