বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ

ভারতের শুল্ক বিভাগ বাংলাদেশে প্রবেশের ওপর কড়াকড়ি আরোপ করায় পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রেখেছেন ভারতীয় ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্টরা।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2014, 09:43 AM
Updated : 15 July 2014, 09:43 AM

তাদের কর্মবিরাতির কারণে মঙ্গলবার সকাল থেকে বাংলাদেশের বেনাপোল বন্দর দিয়ে দুদেশের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে।

বেনাপোল চেকপোস্টের শুল্ক পরিদর্শক মো. কামরুজ্জামান জানান, পেট্রাপোলের শুল্ক কর্তৃপক্ষ তাদের সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে শর্ত আরোপ করায় তারা কাজ বন্ধ রেখেছেন।

আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে পণ্য ওঠানামা ও খালাস প্রক্রিয়া এবং যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।

পেট্রাপোল কাস্টমস ক্লিয়ারিং স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পেট্রাপোল বন্দরে ২৫০ থেকে ৩০০ জন সিঅ্যান্ডএফ ব্যবসায়ী রয়েছেন। বাংলাদেশে পণ্য রপ্তানির জন্য প্রতিদিন তাদের বেনাপোল চেকপোস্ট এলাকায় যাতায়াত করতে হয়।

“কিন্তু হঠাৎ করে পেট্রাপোল বন্দর শুল্ক বিভাগ সিঅ্যান্ডএফ প্রতিনিধিদের বাংলাদেশে প্রবেশের ওপর শর্ত দিয়ে চিঠি পাঠিয়েছে। তাতে বলা হয়েছে, এখন থেকে প্রতিদিন ৫০ জন প্রতিনিধি বাংলাদেশে প্রবেশ করতে পারবেন। আগে প্রতিদিন ২০০ জন প্রতিনিধি বাংলাদেশে ঢুকতে পারতেন।”

এর প্রতিবাদে দুদেশের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখা হয়েছে বলে জানান তিনি।

কার্তিক বলেন, ভারতীয় সিঅ্যান্ডএফ প্রতিনিধিদের বাংলাদেশে প্রবেশে বাধা দিলে দুই দেশের মধ্যে বাণিজ্য কমে যাবে।

এদিকে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় উভয় বন্দর এলাকায় গার্মেন্টস শিল্পের কাঁচামাল ও পচনশীল পণ্যবাহী শত শত ট্রাক আটকা পড়েছে।