অগ্রগতি আছে, আরো প্রয়োজন: যুক্তরাষ্ট্র

রানা প্লাজা ধস ও তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডের পর বাংলাদেশের পোশাক কারখানাগুলোতে কর্মপরিবেশ উন্নয়নের ক্ষেত্রে ‘গুরুত্বপূর্ণ’ অগ্রগতি হলেও এখনো অনেক কাজ বাকি বলে মনে করছে যুক্তরাষ্ট্র।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2014, 04:57 PM
Updated : 23 April 2014, 04:59 PM

রানা প্লাজা ধসে সহস্রাধিক পোশাক শ্রমিকের প্রাণহানির বছরপূর্তিতে বুধবার এক যৌথবিবৃতিতে এই প্রতিক্রিয়া জানায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর, শ্রম দপ্তর, ইউএস ট্রেড রিপ্রেজেন্টিটিভ ও এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট।

এই দুটি দুর্ঘটনার পর গত বছর বাংলাদেশের পোশাক কারখানার কর্মপরিবেশ নিয়ে উষ্মা প্রকাশ করে এই দেশের পোশাকের সবচেয়ে বড় ক্রেতা যুক্তরাষ্ট্র। এক পর্যায়ে বাংলাদেশের পণ্যের বিশেষ শুল্কসুবিধা বাতিলও করে তারা।

ওই দুই ঘটনার পর বিদেশি ক্রেতাদের পরামর্শ ও নজরদারিতে সরকারের সহযোগিতায়  বাংলাদেশের দুই হাজারের বেশি পোশাক কারখানার কর্মপরিবেশ উন্নয়নে কাজ চলছে।

রানা প্লাজা ও তাজরীনে নিহত শ্রমিকদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতিতে বলা হয়, এখনো বাংলাদেশের অনেক শ্রমিককে তাদের জীবিকার জন্য ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করতে হচ্ছে।

“নিহতদের প্রতি শোক জানানোর পাশাপাশি এই ধরনের ঘটনা যেন আর না ঘটে, সে ব্যবস্থা নিশ্চিত করার আহ্বান আমরা জানাচ্ছি।”

এই দুই ঘটনার পর কারখানা পরিদর্শন, শ্রমিক সংগঠনের নিবন্ধন, কারখানার মানোন্নয়নে আইএলও-এর সঙ্গে নিবিড়ভাবে কাজ করায় সন্তোষ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

তবে শ্রমিকদের মৌলিক অধিকার নিশ্চিত হওয়া নিয়ে এখনো সংশয় রয়েছে তাদের। শ্রমিকদের সংঘবদ্ধ হওয়ার ক্ষেত্রে যে কোনো প্রতিবন্ধকতা এড়াতে সরকারকে মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।