মোবাইলে বাংলায় ব্যাংকিং নিয়ে এলো আইএফআইসি

দেশে প্রথমবারের মতো মোবাইলে বাংলায় ব্যাংকিং সেবা চালু করেছে বেসরকারি আইএফআইসি ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2014, 03:51 PM
Updated : 21 April 2014, 04:25 PM

সোমবার সন্ধ্যায় ব্যাংকটির এই সেবার উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী।

এসময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান উপস্থিত ছিলেন।

রাজধানীর ওয়েস্টিন হোটেলে উদ্বোধনী অনুষ্ঠানে মোবাইল ব্যাংকিং সেবা পরিচালনার ক্ষেত্রে ব্যাংক ও মোবাইল অপারেটরদের মধ্যে ‘সমন্বয়হীনতা’ রয়েছে মন্তব্য করে সমন্বিত একটি নীতিমালার দাবি জানান ব্যাংকটির চেয়ারম্যান সালমান এফ রহমান।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী বলেন, “মোবাইল ব্যাংকিং সেবাকে এগিয়ে নিতে মোবাইল অপারেটরদের সহযোগিতা দরকার। ব্যাংক ও মোবাইল অপারেটরদের মধ্যে সমন্বয় সাধনে বিটিআরসিকে উদ্যোগ নিতে হবে।”

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান বলেন, মোবাইল ব্যাংকিং ও আর্থিক অন্তর্ভুক্তির আওতায় খোলা ব্যাংক হিসাবগুলোকে ধরলে গ্রাহকের দিক দিয়ে প্রথম সারিতে থাকবে বাংলাদেশ। বর্তমানে মোবাইল ব্যাংক হিসাবের সংখ্যার দিক থেকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে উপরে রয়েছে শ্রীলঙ্ক।

গভর্নর বলেন, “বর্তমানে মোবাইল ব্যাংকিং সেবার চার্জের ভিন্নতা দেখা যাচ্ছে। যে কারণে সেবাটির প্রসারে ব্যতয় ঘটছে। এ বিষয়ে টেলিকমিউনিকেশন ও ব্যাংকগুলোর জন্য একটি সমন্বিত নীতিমালা প্রয়োজন।” 

অনুষ্ঠানে জানানো হয়, আইএফআইসি মোবাইল ব্যাংকের গ্রাহকদের সুবিধার্থে সম্পূর্ণ বাংলা ভাষায় মোবাইল ব্যাংকিং করার ব্যবস্থা করা হয়েছে।

গ্রাহকরা মোবাইলে সঞ্চয়ী হিসাব খোলা, নগদ টাকা লেনদেন, স্থানান্তর, মোবাইলের বিল দেয়া, বীমার কিস্তি পরিশোধ, বিদ্যুৎ, গ্যাস, পানির বিল পরিশোধ, কেনাকাটা, টিউশন ফি দেয়া, বিদেশে টাকা পাঠানোসহ নানা ধরনের সেবা পাবেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য মোহাম্মদ লুৎফর রহমান, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারওয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।