হিরো বাইক তৈরি হবে বাংলাদেশে

বাংলাদেশে হিরো মোটর সাইকেল তৈরির যাত্রা শুরুর অনুষ্ঠানে যোগ দিয়ে দেশে তৈরি গাড়ি ব্যবহার করতে সবাইকে আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2014, 02:53 PM
Updated : 21 April 2014, 04:11 PM

সোমবার রূপসী বাংলা হোটেলে নিটল-নিলয় গ্রুপের সঙ্গে ভারতের হিরো মোটোকরপোরেশনের চুক্তি সই অনুষ্ঠানে বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

“আমরা চাই, দেশের জনগণ ‘মেড ইন বাংলাদেশ’ লেখা যানবাহন ব্যবহার করুক,” বলেন শিল্পমন্ত্রী।

বিদেশি বিনিয়োগকারীদের সম্ভাব্য সব ধরনের নীতি সহায়তা দেয়ার আশ্বাস দিয়ে তিনি বলেন, “আমরা বাংলাদেশে নিজস্ব ব্র্যান্ডের যানবাহন উৎপাদনের স্বপ্ন পূরণ করতে চাই। এই অভিযাত্রা সফল করতে যে সব শিল্প উদ্যোক্তা বিনিয়োগে এগিয়ে আসবেন, তাদেরকে সর্বাত্মক সহায়তা দেয়া হবে।”

অনুষ্ঠানে ভারতের ডেপুটি হাইকমিশনার সন্দ্বীপ চত্রুবর্তী, হিরো মোটোকরপোরেশনের সিইও পবন মুনজাল, নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান মাতলুব আহমেদ উপস্থিত ছিলেন।

যৌথবিনিয়োগ চুক্তির আওতায় নিটল-নিলয় গ্রুপ ও হিরো বাংলাদেশে একটি কারখানা তৈরি করবে, যার ফলে বাংলাদেশে আগামী ৫ বছরে ৪ কোটি মার্কিন ডলার বিনিয়োগ হবে।

নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান মাতলুব বলেন, “দেশের মানুষ এখন বাংলাদেশে তৈরি হিরো পাবে।”

হিরো মোটোকরপোরশনের সিইও মুনজাল বলেন, ভারতের বাইরে তারা বাংলাদেশেই প্রথম কারখানা করছেন। আগামী ২০১৫-২০১৬ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে এই কারখানা কার্যক্রম শুরু করবে, যেখানে বছরে দেড় লাখ মোটর বাইক তৈরি হবে।

ভারতের তিনটি কারখানা থেকে বছরে প্রায় ৭৫ লাখ মোটর বাইক তৈরি করে হিরো। গত বছর ৬২ লাখ হিরো মোটর সাইকেল বিক্রি হয়েছে, যা একক কোম্পানি হিসেবে সর্বোচ্চ বলে তাদের দাবি।

হিরো মোটোকরপোরেশনের এই বিনিয়োগকে স্বাগত জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, “ভারতীয় অটোমোবাইল উদ্যোক্তা প্রতিষ্ঠান বিশ্বমানের প্রযুক্তি নিয়ে বাংলাদেশে যানবাহন উৎপাদনকারী প্লান্ট স্থাপনে এগিয়ে আসায় আমি খুবই আনন্দিত।”

এর ফলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রচুর কর্মসংস্থান সৃষ্টি হবে বলে মনে করেন তিনি।