তিন মাসে ১৫ হাজার কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব

চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি থেকে মার্চ) দেশে ৪৩২টি প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে, যাতে প্রায় সাড়ে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছে বিনিয়োগ বোর্ড। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2014, 06:05 PM
Updated : 20 April 2014, 06:42 PM

রোববার বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৩-১৪ অর্থবছরের জানুয়ারি-মার্চ সময়ে নিবন্ধিত ওই প্রতিষ্ঠানগুলোর প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ১৫ হাজার ৪৯৫ কোটি ৮১ লাখ টাকা, যা আগের প্রান্তিকের (অক্টোবর থেকে ডিসেম্বর) চেয়ে এক হাজার ৬৬৯ কোটি টাকা বা ১২ শতাংশ বেশি।

দ্বিতীয় প্রান্তিকে নিবন্ধিত ২৪৮টি শিল্প প্রতিষ্ঠানে প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ১৩ হাজার ২৮৬ কোটি ৮০ লাখ টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথম প্রান্তিকে নিবন্ধিত প্রতিষ্ঠানগুলোতে ৮৪ হাজার ১২৮ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৯২ টি স্থানীয়, ২২টি বিদেশি এবং ১৮টি যৌথ বিনিয়োগের প্রস্তাব দিয়েছে ।

অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় তৃতীয় প্রান্তিকে প্রস্তাবিত দেশি বিনিয়োগ প্রায় ১০ শতাংশ, যৌথ বিনিয়োগ শতভাগ এবং বিদেশি বিনিয়োগ ৪৮ শতাংশ বেড়েছে।

তৃতীয় প্রান্তিকে সবচেয়ে বেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে বস্ত্র শিল্পখাতে, যা মোট প্রস্তাবিত বিনিয়োগের ২৫ দশমিক ৩৩ শতাংশ।

১৯ দশমিক ৯৪ শতাংশ প্রকৌশল শিল্পে, সেবা খাতে ১৮ দশমিক ৫৩ শতাংশ, রসায়ন শিল্পে ১৮ দশমিক ৪২ শতাংশ, কৃষিভিত্তিক শিল্পখাতে ১ দশমিক ৮২ শতাংশ এবং অন্যান্য শিল্প খাতে ১৬ দশমিক ৫ শতাংশ বিনিয়োগের প্রস্তাব এসেছে।