তথ্যপ্রযুক্তিতে বিনিয়োগে উৎসাহে বেসিসের সংলাপ

তথ্যপ্রযুক্তি খাতে বেসরকারি বিনিয়োগ এবং প্রতিযোগিতাকে উৎসাহিত করার লক্ষ্যে সংলাপ করেছে বেসিস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2014, 05:11 PM
Updated : 20 April 2014, 05:11 PM

বেসিস এবং দি এশিয়া ফাউন্ডেশনের যৌথউদ্যোগে রোববারের এই সংলাপে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে তথ্য প্রযুক্তি খাতকে এগিয়ে নেয়ার পরামর্শ আসে।

সংলাপে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী। সঞ্চালক ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব মো. নজরুল ইসলাম খান, বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক আশফাক হুসেন, এশিয়া ফাউন্ডেশনের বাংলাদেশ প্রতিনিধি হাসান মজুমদার অনুষ্ঠানে ছিলেন।

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, বেসিস মহাসচিব রাসেল টি আহমেদ, বেসিস পরিচালক একেএম ফাহিম মাশরুরসহ সংগঠনের নেতারা সংলাপে ছিলেন।

বেসিস নেতারা বলেন, আন্তর্জাতিক ব্যান্ডউইডথ সরবরাহ এবং জাতীয় ব্যাকহল সংযোগের মাধ্যমে একটি স্থিতিশীল ও রাষ্ট্রীয় নীতিমালা করা হলে তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনার দ্বার উন্মুক্ত হবে।

বেসিসের পক্ষ থেকে জানানো হয়, তারা প্রতি বছর ১ কোটি নতুন ইন্টারনেট ব্যবহারকারী যোগ করা, ১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়, ১ লাখ আইটি পেশাদার তৈরি করার মাধ্যমে ২০১৮ সালের মধ্যে জিডিপিতে ১ শতাংশ অদান রাখার লক্ষ্য ঠিক করেছেন।