দুর্নীতি: বেসিক ব্যাংকের ৬ কর্মকর্তা বরখাস্ত

অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বেসিক ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) এ মোনায়েম খানসহ শীর্ষস্থানীয় ছয় কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2014, 12:33 PM
Updated : 17 April 2014, 04:08 PM

বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করা হয়েছে।

ব্যাংকটির চাকরি বিধি ৪(১১) ধারা অনুযায়ী এসব কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে বলে ওই অফিস আদেশে উল্লেখ করা হয়েছে। বৃহস্পতিবার থেকেই এই আদেশ কার্যকর হয়েছে।

গত মঙ্গলবার অনুষ্ঠিত ব্যাংকের পরিচালক পর্ষদের ৩২৯তম সভায় ওই ছয় কর্মকর্তাকে বরখাস্তের সিদ্ধান্ত হয়।

বরখাস্ত অন্য পাঁচ কর্মকর্তা হলেন- মহাব্যবস্থাপক খোন্দকার শামীম হাসান, জয়নুল আবেদীন চৌধুরী, মোহাম্মদ আলী, উপ-মহাব্যবস্থাপক শেফার আহমেদ এবং ডেপুটি ম্যানেজার জাহিদ হাসান।

এ মোনায়েম খান

খোন্দকার শামীম হাসান

ব্যাংক সূত্র জানায়, খোন্দকার শামীম হাসান ব্যাংকের রংপুর আঞ্চলিক কার্যালয়ের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি প্রধান কার্যালয়ে ঋণ অনুমোদন বিভাগের দায়িত্বে ছিলেন।

জয়নুল আবেদীন চৌধুরী বর্তমানে বরিশাল আঞ্চলিক কার্যালয়ের প্রধান। এই মহাব্যবস্থাপকও এর আগে প্রধান কার্যালয়ে ঋণ বিভাগে ছিলেন।

আর সিলেট আঞ্চলিক কার্যালয়ের প্রধান হিসেবে রয়েছেন মোহাম্মদ আলী। তিনি এর আগে শান্তিনগর শাখার প্রধান ছিলেন। এই শাখা থেকে এক হাজার ৯০০ কোটি টাকার ঋণ অনিয়ম পেয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া উপ-মহাব্যবস্থাপক শিফার আহমেদ বর্তমানে প্রধান কার্যালয়ে থাকলেও এর আগে তিনি ছিলেন গুলশান শাখার ব্যবস্থাপক। আর ডেপুটি ম্যানেজার জাহিদ হাসান ছিলেন ওই শাখার ঋণ বিভাগের প্রধান, যিনি বর্তমানে চট্টগ্রাম শাখায় কর্মরত। এই শাখা থেকেও প্রায় দেড় হাজার কোটি টাকার ঋণ অনিয়ম পেয়েছে বাংলাদেশ ব্যাংক।

সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনে সরকারি বিশেষায়িত এই ব্যাংকের কার্যক্রমে অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠে এসেছে। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকও তদন্ত কমিটি গঠনসহ নজরদারিতে রেখেছে ব্যাংকটিকে।

সম্প্রতি এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও বেসিক ব্য্যাংকের অনিয়ম-দুর্নীতির সাথে সম্পৃক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন। 

এ প্রসঙ্গে ব্যাংকের একজন উপব্যবস্থাপনা পরিচালক নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যাদের বরখাস্ত করা হয়েছে তারা সকলে বিভিন্ন অনিয়মের সাথে জড়িত, যা বাংলাদেশ ব্যাংক এবং বেসিক ব্যাংকের অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগের একাধিক পরিদর্শনে উঠে এসেছে। এর প্রেক্ষিতে পরিচালনা পর্ষদ তাদের বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে। এই বিধি অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।”

জয়নুল আবেদীন চৌধুরী

মোহাম্মদ আলী

ব্যাংকটির গুলশান, শান্তিনগর ও দিলকুশা শাখায় পরিদর্শন চালিয়ে সাড়ে ৩ হাজার কোটি টাকার বেশি ঋণে অনিয়ম পেয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এ প্রেক্ষিতে ব্যাংকটির ঋণ বিতরণে সীমা আরোপ করে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে গত বছরের ডিসেম্বরে ব্যাংকটির সাথে বাংলাদেশ ব্যাংক একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। ওই সমঝোতা অনুযায়ী বেসিক ব্যাংকের ঋণ বিতরণের প্রবৃদ্ধি প্রতি তিন মাসে ১০ শতাংশের বেশি হবে না।

এছাড়া যেসব ঋণের বিপরীতে প্রয়োজনীয় জামানত নেই সেক্ষেত্রে জামানত নেয়ার নির্দেশ দেয়া হয়। পাশাপাশি বাংলাদেশ ব্যাংক বেসিক ব্যাংকের পরিচালনা পর্ষদে এজন পর্যবেক্ষক নিয়োগ দেয়।