ব্যাহত লেনদেনে পুঁজিবাজার নিম্নমুখী

কারিগরি ত্রুটির কারণে প্রায় পৌনে তিন ঘণ্টা বন্ধ থাকার পর দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন ও সূচক কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2014, 11:14 AM
Updated : 13 April 2014, 11:14 AM

কোনো বিঘ্ন না থাকলেও সপ্তাহের প্রথম দিনে দেশের অপর পুঁজিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও ছিল নিম্নমুখী।

রোববার দিন শেষে ডিএসইর সার্বিক সূচক ১৯ পয়েন্ট কমে ৪ হাজার ৫৭৪ পয়েন্টে নামে। লেনদেনও আগের দিনের চেয়ে ১৯৭ কোটি টাকা কমে প্রায় ২২৪ কোটি টাকার শেয়ার হাতবদল হয়।

সকাল সাড়ে ১০টায় ডিএসই চালুর কিছুক্ষণের মধ্যে সার্ভার নেটওয়ার্কের ত্রুটির কারণে লেনদেন স্থগিত করে সোয়া ১টায় আবার শুরু করা হয় ।

ডিএসইতে প্রতিদিন বেলা আড়াইটা পর্যন্ত লেনদেন চললেও যান্ত্রিক ত্রুটির ক্ষতি পোষাতে রোববার বিকাল সোয়া ৩টা পর্যন্ত লেনদেন চলে ।

সকালে ডিএসইর জনসংযোগ কর্মকর্তা ইশতিয়াক আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সাড়ে ১০টায় লেনদেন শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যে ডিএসইর সার্ভার নেটওয়ার্কে কিছু সমস্যা দেখা দেয়ায় লেনদেন স্থগিত করা হয়।

পরে ডিএসইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সকাল সাড়ে ১০টায় ডিএসইর লেনদেন শুরুর পর ডিএসইর মূল ট্রেডিং সার্ভারের সঙ্গে সংযুক্ত কিছু ব্রোকারেজ হাউজের ট্রেডিং সার্ভার ও ট্রেডার ওয়ার্কস্টেশন বিচ্ছিন্ন হয়ে গেলে ম্যানেজমেন্ট ট্রেডিং কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করার সিদ্ধান্ত নেয়।

এতে বলা হয়, জরুরি ভিত্তিতে ডিএসইর মূল নেটওয়ার্ক ও ট্রেডিং সিস্টেমের লগ-অন সংক্রান্ত টেকনিক্যাল সার্ভিসগুলো পর্যালোচনা করে ধারাবাহিকভাবে আবার চালু করা হলে সব ব্রোকার সার্ভার ও ট্রেডার ওয়ার্ক স্টেশনগুলো পর্যায়ক্রমে সফলভাবে ট্রেডিং সিস্টেমে পুনঃসংযোগ স্থাপন করতে সমর্থ হয়।

“পরবর্তীতে ডিএসই ম্যানেজমেন্টের সিদ্ধান্ত অনুযায়ী দুপুর ১টা ১৫ মিনিটে ট্রেডিং কার্যক্রম পুনরায় চালু করা হয় যা দুপুর ৩টা ১৫ মিনিট পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে অব্যাহত থাকে।”

ডিএসইর ওয়েবসাইটে দেখা যায়, সকাল ১০টা ৩৫ মিনিট পর্যন্ত ১২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে নয়টির দাম বেড়েছে এবং তিনটির দাম কমেছে। ওই পাঁচ মিনিটে লেনদেন হয়েছে ৪৬ লাখ টাকার শেয়ার। মোট লেনদেন হয় ৭৬টি।

এদিকে কোনো বিঘ্ন না থাকলেও রোববার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সূচক ও লেনদেন কমেছে।

এদিন সিএসইতে লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ৯ কোটি টাকা কমে ৩০ কোটি টাকার শেয়ার হাতবদল হয়। দিন শেষে সিএসই সূচক ৩৫ পয়েন্ট কমে ৮ হাজার ৮৬৬ পয়েন্ট হয়।

রোববার ডিএসইতে লেনদেনে থাকা কোম্পানিগুলোর শেয়ারের মধ্যে ৬৮টির দাম বেড়েছে, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম।

ডিএসইর বাছাই সূচক ডিএস-৩০ আগের দিনের চেয়ে প্রায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৭৮ পয়েন্ট হয়েছে।

লভ্যাংশ ঘোষণা

শেয়ার হোল্ডারদের জন্য স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড ১০ শতাংশ নগদ এবং ইবনে সিনা লিমিটেড ২৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে ।