থ্রিজি নিলাম পেছাল, বাড়ল আবেদনের সময়

তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তি সেবার (থ্রি-জি) তরঙ্গ নিলামের সময় সাত দিন পিছিয়ে ৮ সেপ্টেম্বর নতুন দিন রাখা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2013, 08:13 AM
Updated : 31 July 2013, 10:59 AM

একই সঙ্গে নিলামে অংশগ্রহণের আবেদনের সময় ১১ দিন বাড়িয়ে ১২ অগাস্ট শেষ সময় নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন- বিটিআরসি।

নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান সুনীল কান্তি বোস বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমককে এ তথ্য জানান।

এর আগে আগামী ২ সেপ্টেম্বর থ্রিজি নিলামের সময় নির্ধারণ করে আবেদনের জন্য ১ অগাস্ট পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল বিটিআরসি।

নতুন সূচি অনুযায়ী আগ্রহী অপারেটরদের আবেদন বাছাই শেষে যোগ্য অপারেটরদের নাম ঘোষণা করা হবে ১৮ অগাস্ট। ১৯ অগাস্ট অপারেটরদের সঙ্গে নিলাম প্রক্রিয়া নিয়ে বৈঠক করবে বিটিআরসি।

২৬ অগাস্টের মধ্যে ‘বিড আর্নেস্ট মানি’ জমা দিতে হবে এবং ১ সেপ্টেম্বর যোগ্য অপারেটরদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে এক বৈঠকে মোবাইল ফোনে অপারেটরদের পক্ষ থেকে নিলাম প্রক্রিয়া ১০ দিন পিছিয়ে দেয়ার সুপারিশ করা হয়। এই পরিপ্রেক্ষিতেই সময় পেছানো হলো বলে বিটিআরসির কর্মকর্তারা জানান।

থ্রিজি নিলামের আগেই লাইসেন্সের উপর মূল্যে সংযোজন কর বা ভ্যাট কমানো, টু-জি লাইসেন্স ভ্যাট ইস্যু নিয়ে আদালতের সমস্যা সামাধানের জন্য অপারেটরা বেশ কিছু দিন ধরে দাবি জানিয়ে আসছিল।

শুরুতে ২৪ জুন থ্রিজি নিলামের কথা থাকলেও তা পিছিয়ে ৩১ জুলাই দিন ঠিক করা হয়। এরপর তা আরো পিছিয়ে ২ সেপ্টেম্বর নিলামের তারিখ দেয় বিটিআরসি। অপারেটরদের আবেদনে তৃতীয় দফা এই সময় পেছানো হলো। 
প্রতি মেগাহার্টজের তরঙ্গ মূল্য ২ কোটি ডলার নির্ধারণ করে গত ১২ ফেব্রুয়ারি তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তি সেবার (থ্রিজি) লাইসেন্স নীতিমালা চূড়ান্ত করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

চূড়ান্ত নীতিমালায় বাংলাদেশের বেসরকারি পাঁচ মোবাইল অপারেটরের মধ্যে তিনটি এবং নতুন একটি অপারেটরকে লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত হয়।

দেশের ছয় অপারেটরের মধ্যে রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান টেলিটক ইতোমধ্যে পরীক্ষামূলক থ্রিজি সেবা দিচ্ছে। খসড়া নীতিমালা অনুযায়ী টেলিটক নিলামে অংশ না নিলেও নিলামে যে দর উঠবে, সেই টাকা দিয়ে লাইসেন্স নেবে।

টেলিটকসহ মোট ৫ অপারেটর ১৫ বছরের জন্য থ্রিজি লাইসেন্স পাবে।