‘থ্রি-জি নিলামের আগে সব সমস্যার সুরাহা’

লাইসেন্সের উপর মূল্য সংযোজন কর বা ভ্যাট কমানোসহ মোবাইল ফোন অপারেটরদের বিভিন্ন দাবি ও প্রশ্নের সুরাহা থ্রি-জি লাইসেন্স নিলামের আগেই হবে বলে জানিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি।

শামীম আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2013, 07:14 AM
Updated : 3 May 2013, 07:14 AM

সংস্থাটি বলছে, অপারেটরদের সব ধরনের সহযোগিতা নিশ্চিত করেই নিলাম আয়োজন করা হবে।

আগামী ২৪ জুন থ্রিজি লাইসেন্সের নিলাম হওয়ার কথা রয়েছে। আগ্রহীদের ১২ মে’র মধ্যে আবেদন করতে হবে। আবেদন বাছাই শেষে ২০ মে নিলামযোগ্য অপারেটরদের নাম ঘোষণা করবে নিয়ন্ত্রণ সংস্থা। আর ৩০ মে’র মধ্যে বিড আর্নেস্ট মানি হিসেবে ২ কোটি ডলার জমা দেয়ার পর ৫ জুন প্রকাশ করা হবে চূড়ান্ত তালিকা।

বিটিআরসি প্রধান সুনীল কান্তি বোস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অপারেটরদের বিভিন্ন সমস্যা সামাধান করে একটি ‘উইন-উইন’ পরিস্থিতি তৈরি করেই থ্রি-জি নিলাম হবে।”

অপারেটরগুলো বেশ কিছুদিন ধরেই থ্রি-জি নিলামের আগে টু-জি লাইসেন্স ভ্যাট ইস্যু নিয়ে আদালতের সমস্যা সমাধান ও থ্রি-জি লাইসেন্স ভ্যাট কমানোর দাবি জানিয়ে আসছে। থ্রি-জি লাইসেন্স নীতিমালা নিয়েও প্রশ্ন উঠেছে শতাধিক।

নয় মাসের জটিলতার পর গত বছরের অগাস্টে গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও সিটিসেলের টু-জি লাইসেন্স নবায়ন করে বিটিআরসি।

বিটিআরসি’র বিরুদ্ধে বিভিন্ন ইস্যুতে মোবাইল ফোন অপারেটরদের আটটি মামলা রয়েছে, যেগুলো মূলত মূল্য সংযোজন কর রিবেট পাওয়া সংক্রান্ত। যদিও এনবিআর শুরু থেকেই বলে আসছে, এ ক্ষেত্রে রিবেটের সুযোগ নেই।

এরই এক পর্যায়ে গত বছরের ২৬ জুলাই মোবাইল ফোন অপারেটর প্রতিনিধি, নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি ও এনবিআর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ওই বৈঠকের পর মন্ত্রী জানিয়েছিলেন, সরকারপক্ষ ও অপারেটররা তিনটি বিষয়ে এক মত হয়েছে। এর মধ্যে রয়েছে প্রতি বছর লাইসেন্স নবায়নে অপারেটররা এনবিআরের ১৫ শতাংশ টাকা ছাড় পাবে এবং আদালতের সিদ্ধান্ত উভয়পক্ষ মেনে নিবে।

অবশ্য অর্থমন্ত্রীর আশ্বাসের পর লাইসেন্স নবায়ন হলেও মামলা এখনো চলছে।

মামলার বিষয়ে জানতে চাইলে বিটিআরসি চেয়ারম্যান বলেন, “মামলাতে যে রায় আসে তা দুই পক্ষকেই মেনে নিতে হবে, তবে দীর্ঘ মেয়াদি ব্যবসার ক্ষেত্রে অপারেটররা যেন সুবিধা পায় সে ব্যাপারে উদ্যোগ নিবে বিটিআরসি।”

বিটিআরসি আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গ্রামীণফোন, বাংলালিংক ও রবির মামলাগুলো আপিল বিভাগে রয়েছে, খুব শিগগিরই এ মামলাগুলো সুরাহা করতে উদ্যোগ নেয়া হয়েছে।”

গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিবেক সুদও আশা করছেন নিলামের আগেই সমস্যা সমাধান হয়ে যাবে।

বিটিআরসি’র একজন ঊর্ধবতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, থ্রি-জি লাইসেন্স এর উপর ভ্যাট ১৫ শতাংশ থেকে সাড়ে সাত শতাংশ করার প্রস্তাব ইতোমধ্যে অর্থমন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।