থ্রি-জি নিলাম: আগ্রহী ৩ বিদেশি অপারেটর

থ্রি-জি লাইসেন্সের জন্য নিলামে অংশ নিতে তিনটি বিদেশি অপারেটর আগ্রহ প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে এশিয়া অঞ্চলের দুটি এবং ইউরোপের একটি অপারেটর।

শামীম আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2013, 06:10 AM
Updated : 24 April 2013, 06:13 AM

চলতি মাসে বিদেশি অপারেটরদের প্রতিনিধিরা বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দেখা করে এই আগ্রহ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “ওই বিদেশি অপারেটরগুলোর প্রতিনিধিরা বাংলাদেশে টেলিকম খাতে বিনিয়োগ পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছে। পাশাপাশি তারা থ্রি-জি নিলামে অংশ নিতে চায় বলে জানিয়েছে।”

আগামী ২৪ জুন তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তি সেবা (থ্রি-জি) তরঙ্গ নিলামের সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি।

নীতিমালা অনুযায়ী নিলামে একটি বিদেশি অপারেটর লাইসেন্স পাবে।

নিলামে একের অধিক বিদেশি অপারেটর অংশ নিলে লাইসেন্সের দাম বেশি পাওয়া যাবে বলে মনে করেছে নিয়ন্ত্রণ সংস্থা।

নীতিমালায় ১৫ বছরের জন্য থ্রি-জি লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত হয়েছে। যার মধ্যে টেলিটক ও এক বিদেশি অপারেটরসহ পাঁচ অপারেটরকে লাইসেন্স দেয়া হবে।

নিলামে আগ্রহীদের আগামী ১২মে আবেদন জমা দিতে হবে এবং তা যাচাই-বাছাই করে ২০ মে নিলামে যোগ্য অপারেটরদের নাম ঘোষণা করবে বিটিআরসি। 

৩০ মের মধ্যে নির্বাচিত অপারেটরদের বিড আর্নেস্ট মানি হিসেবে ২০ মিলিয়ন মার্কিন ডলার জমা দিতে হবে এবং চূড়ান্তভাবে নিলামে অংশগ্রহণে যোগ্য অপারেটরদের নাম ৫ জুন প্রকাশ করা হবে।

বর্তমানে ছয়টি অপারেটরের মধ্যে রাষ্ট্রায়ত্ত টেলিটক পরীক্ষামুলক থ্রি-জি সেবা দিচ্ছে। নীতিমালা অনুযায়ী, টেলিটক নিলামে অংশ না নিলেও নিলামে যে দর উঠবে, সে পরিমাণ টাকা দিয়েই লাইসেন্স নিতে হবে।

বিটিআরসির তথ্য অনুযায়ী, গত ফেব্রুয়ারি পর‌্যন্ত মোবাইল ফোন গ্রাহক সংখ্যা প্রায় ১০ কোটি এবং ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে তিন কোটির বেশি।

বিটিআরসির হিসাবে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীদের শতকরা ৯০ শতাংশ মোবাইল ইন্টারনেট ব্যবহার করছে।