টেলিনর ইয়ুথ ফোরামে বাংলাদেশ সেরা শাওন ও খেইং

টেলিনর ইয়ুথ ফোরামের বাংলাদেশ পর্ব থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ও আইবিএ’র শিক্ষার্থী রাকিব রহমান শাওন ও মিয়া মো খেইং ডিসেম্বরে নরওয়ের অসলোতে অনুষ্ঠেয় এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 04:40 PM
Updated : 24 Sept 2017, 08:02 PM

মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের প্রধান কার্যালয় জিপি হাউজে রোববার এক অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।

নোবেল পিস সেন্টার (এনপিসি) ও টেলিনর গ্রুপ আয়োজিত ইয়ুথ ফোরাম ১৩টি দেশের ১৮ থেকে ২৮ বছরের তরুণ-তরুণীদের জীবন বদলানো ধারণা উপস্থাপনের সুযোগ দেয়।

বাংলাদেশে এর চূড়ান্ত নির্বাচনী পর্ব অনুষ্ঠিত হয় রোববার। কঠোর বাছাই প্রক্রিয়ার মধ্য দিয়ে নির্বাচিত সাতজন প্রতিযোগী এদিন গ্রামীণফোন কর্মকর্তা, বাইরের অতিথিদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেলের সামনে তাদের ধারণা উপস্থাপন করেন। 

এই সাতজনের মধ্য থেকে দুইজনকে ৮ থেকে ১১ ডিসেম্বর অসলোতে অনুষ্ঠেয় চূড়ান্ত পর্বের জন্য নির্বাচন করা হয়। সে সময় অসলোতে নোবেল শান্তি পুরষ্কারও দেওয়া হবে।

বিজয়ী দুজনের ধারণাগুলো হচ্ছে ‘মুক্তি’ ও ‘মেইক দেম স্ট্রং’।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, “শিক্ষা বাংলাদেশের উন্নয়নের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং আমাদের শিক্ষার্থীদের বিশ্বমানের প্ল্যাটফর্ম থেকে শেখার সুযোগ করে দেওয়ার জন্য আমি গ্রামীণফোনকে ধন্যবাদ জানাচ্ছি।”

বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিসেল ব্লেকেন বলেন, “তোমাদের ধারণা ও উদ্ভাবনগুলো বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ। টেলিনর ইয়ুথ ফোরাম এবং ডিজিটালাইজেশন ফর পিস প্ল্যাটফর্ম ব্যবহার করে এগুলোর বাস্তবায়ন করতে আমি তোমাদের প্রতি আহ্বান জানাচ্ছি।”

গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল ফোলি বলেন, “আজকে যেসব অসাধারণ ধারণা উপস্থাপিত হয়েছে তা আমাকে উজ্জীবিত করেছে। কারণ এর সবগুলোই বাংলাদেশকে আরও ভালো একটি দেশে পরিণত করার ইচ্ছা প্রকাশ করছে।

“আজকের বিজয়ীরা বিশ্বের অন্যান্য স্থানের বিজয়ীদের সাথে অসলোতে তিন দিনের সম্মেলনে মিলিত হবে, যেখানে তারা মোবাইল ও ডিজিটাল প্রযুক্তির রূপান্তরের ক্ষমতাকে বোঝার এবং তাকে কাজে লাগানোর চেষ্টা করবে। পাশাপাশি তারা নোবেল শান্তি পুরষ্কার প্রদান অনুষ্ঠানে অংশ নেয়ারও সুযোগ পাবে।”

গ্রামীণফোন চলতি বছরের মে মাসে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে টেলিনর ইয়ুথ ফোরাম ২০১৭-এর সূচনা ঘোষণা করে।

প্রতিষ্ঠানটি শিক্ষার্থী এবং আগ্রহী প্রতিযোগীদের টেলিনর কিংবা গ্রামীণফোনের ওয়েবপেজ ও অফিসিয়াল ফেইসবুক পেজের মাধ্যমে ধারণাপত্র জমা দিতে আহ্বান জানায়।